kalerkantho


ইসলামের নামে খুন, মৃত্যুদণ্ড দিল পাকিস্তান আদালত

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ২০:১২



ইসলামের নামে খুন, মৃত্যুদণ্ড দিল পাকিস্তান আদালত

বিশ্ববিদ্যালয় পড়ুয়া এক ছাত্র নাকি ইসলাম ধর্মের অবমাননা করেছে। সেই কারণে তাঁকে নৃশংসভাবে খুন করা হয়েছিল। সেই অপরাধের অভিযুক্তদের চরম শাস্তি দিল পাকিস্তানের আদালত।

আরও পড়ুন: মালদ্বীপ ইস্যুতে চীনকে ঠেকাতে ভারতের পাশে যুক্তরাষ্ট্র

ঘটনাটি পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের। ওই এলাকার আব্দুল ওয়ালি খান বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতার ছাত্র মাশাল খান নাকি অবমাননা করেছিল ইসলাম ধর্মের। সেই কারণে তাঁকে বেধড়ক মারধর করেছিল একদল যুবক। শুধু তাই নয়, এরপর ওই ছাত্রকে ওই বিশ্ববিদ্যালয়ের দোতলা থেকে ছুঁড়ে ফেলে দেওয়া হয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই সাংবাদিকতার ছাত্র মাশাল খানের।

আরও পড়ুন: রাম মন্দিরের জন্য বিতর্কিত জায়গা ছেড়ে দিতে পারে বাবরি মসজিদ!

২০১৭ সালের এপ্রিল মাসে ঘটে ওই পাশবিক ঘটনা। সমগ্র ঘটনার তদন্ত শুরু করে পুলিশ। বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজ দেখে একাধিক ছাত্রকে গ্রেফতার করা হয়। অভিযুক্তদের তালিকায় ঠাঁই হয় ৫০ জনেরও বেশি ব্যক্তির। পাকিস্তানের ইতিহাসে এই ঘটনা মাশাল হত্যাকাণ্ড নামে পরিচিতি পায়।

আরও পড়ুন: অলিম্পিকে উত্তর কোরিয়ার কমান্ডো চিয়ারগার্ল-দের নিয়ে রহস্য

বুধবার সেই মামলার চূড়ান্ত রায় দেওয়া হয়। ঐতিহাসিক এই রায় দিয়েছে পাকিস্তানের হরিপুরের এক আদালত। অভিযুক্তদের মধ্যে ২৬ জনকে বেকসুর খালাস করেন বিচারক। একইসঙ্গে ৫ জনকে তিন বছরের কারাদণ্ড, পাঁচ জনকে যাবজ্জীবন এবং একজনকে ফাঁসির সাজা শোনানো হয়।

আরও পড়ুন: পাকিস্তানি নারী গোয়েন্দার সেক্সচ্যাট ফাঁদে ভারতীয় বিমান ক্যাপ্টেন!


মন্তব্য