kalerkantho


সমঝোতায় কাটল যুক্তরাষ্ট্র সরকারের অচলাবস্থা

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১৮:২০



সমঝোতায় কাটল যুক্তরাষ্ট্র সরকারের অচলাবস্থা

ছবি : ইন্টারনেট থেকে

মার্কিন সিনেটে ব্যয়-সংক্রান্ত একটি বিল পাস করতে ব্যর্থ হওয়ায় গতকাল বৃহস্পতিবার রাত থেকেই দেশটির সরকারি কার্যক্রমে অচলাবস্থা শুরু হয়। কিন্তু সিনেট সদস্যরা পরে একটি দুই বছর মেয়াদী বিলে ভোট দেয়ায় অচলাবস্থার অবসান ঘটে। আজ শুক্রবারের কর্মদিবস শুরু আগেই দ্বিতীয়বারের মতো অচলাবস্থা থেকে রেহায় পায় যুক্তরাষ্ট্র। সিনেট এবং দ্য হাউস অব রিপ্রেজেনটেটিভে ওই বিল পাশ হয়েছে। এখন বিলটিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। খবর বিবিসি।

গতকাল বৃহস্পতিবার রাতভর ওই বিল নিয়ে সিনেট সদস্যদের মধ্যে বিতর্ক হয়। কিন্তু বিলের পক্ষে প্রয়োজনী ভোট না পড়ায় নতুন করে অচলাবস্থা শুরু হয়। বৃহস্পতিবার মধ্যরাতে বেশিরভাগ ফেডারেল এজেন্সির অর্থায়ন কর্তৃপক্ষের মেয়াদ শেষ হয়ে যায়। মার্কিন কংগ্রেসও এ বিষয়ে কোনো ব্যবস্থা নিতে পারেনি।

মার্কিন সংসদ সদস্যদের প্রত্যাশা ছিল, স্থানীয় সময় মধ্যরাতের আগেই নতুন খরচের বিল পাস করতে পারবে তারা। কিন্তু এ বিষয়ে রিপাবলিকান সিনেটর র‍্যান্ড পল বিতর্কের আবেদন করার পর দ্রুত বিল পাসের সম্ভাবনা আটকে যায়। পরে দ্য হাউস অব রিপ্রেজেনটেটিভে বিলের পক্ষে ২৪০ ভোট এবং বিপক্ষে ১৮৬ ভোট পড়ে। অপরদিকে সিনেটে ওই বিলের পক্ষে ভোট পড়েছে ৭১ এবং বিপক্ষে ২৮টি ভোট।


মন্তব্য