kalerkantho


সৌদি আরবের ওপর দিয়ে যাবে দিল্লি-তেলআবিব ফ্লাইট!

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:৪৫



সৌদি আরবের ওপর দিয়ে যাবে দিল্লি-তেলআবিব ফ্লাইট!

ছবি অনলাইন

এয়ার ইন্ডিয়ার ফ্লাইট দিল্লি থেকে সৌদি আরবের ওপর দিয়ে সরাসরি তেল আবিব যাওয়ার অনুমতি পেয়েছে। এয়ার ইন্ডিয়াকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব, এমনটাই দাবি ইসরায়েলি দৈনিক হারেৎজের।

বাংলাদেশসহ অনেক আরব ও ইসলামি দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয়নি। এ কারণে তেল আবিবমুখী উড়োজাহাজগুলো ওই দেশগুলোর আকাশসীমা ব্যবহার করতে পারে না।

আরো পড়ুন : সিরিয়ায় একাধিক বিমান হামলায় নিহত দুই শতাধিক

সৌদি আরবের অনুমতি পেলে এয়ার ইন্ডিয়া অল্প দূরত্ব অতিক্রম করে আহমেদাবাদ, মাস্কট, সৌদি আরব হয়ে তেল আবিব পৌঁছাতে পারবে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এর ফলে দিল্লি ও তেল আবিবের মধ্যে বিমান দূরত্ব আড়াই ঘণ্টায় নেমে আসবে এবং তেল খরচ বাঁচবে।

ইসরায়েলের মিডিয়া বিষয়টি নিশ্চিত করলেও ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় ও এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ খবরটি নিশ্চিত করেনি বলে জানিয়েছে এনডিটিভি।

আরো পড়ুন : 'কুর্দি সেজে তুরস্কের বিরুদ্ধে যুদ্ধ করছে মার্কিন সেনারা'

তবে এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র এনডিটিভিকে জানান, মার্চ থেকে সপ্তাহে তিনবার দিল্লি-তেল আবিব রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি চেয়ে তারা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক বরাবর আবেদন করেছিলেন। অনুমতির বিষয়ে সিদ্ধান্ত এখনো অপেক্ষমান বলে জানিয়েছেন তিনি।

এখন ইসরায়েলের ইওয়ান এওয়ানের বিমানগুলো তেল আবিব থেকে লোহিত সাগর ও গাল্ফ অব এডেনের ওপর দিয়ে উড়ে এসে ঘুর পথে সাত ঘণ্টায় ভারতের মুম্বাই পৌছায়। অনুমতি না থাকায় ওই বিমানগুলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইরান, আফগানিস্তান ও পাকিস্তানের আকাশসীমা ব্যবহার না করে অনেকটা ঘুর পথে ভারতে যেতে হয়।

সূত্র : এনডিটিভি


মন্তব্য