kalerkantho


ভারত-পাকিস্তান সীমান্ত পরিস্থিতি বারুদের স্তুপের ওপর দাঁড়িয়ে

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ১৭:৫৯



ভারত-পাকিস্তান সীমান্ত পরিস্থিতি বারুদের স্তুপের ওপর দাঁড়িয়ে

ভারত-পাকিস্তান সীমান্তের পরিস্থিতি এখন বারুদের স্তুপের উপর দাঁড়িয়ে রয়েছে। গত কয়েকদিন ধরে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান। পাকিস্তানি সেনাবাহিনীকে পাল্টা জবাব দিচ্ছে ভারতও। এবার সেই প্রসঙ্গেই ভারতকে কড়া হুঁশিয়ারি দিলেন পাকিস্তানি সেনা প্রধান কামার জাভেদ বাজওয়া।

গত কয়েকদিন ধরে লাগাতার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনের জন্য ভারতকেই দায়ী করলেন বাজওয়া। তার দাবি, এই সমস্ত সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘনের জন্য দায়ী ভারত। তাই ভারতকে এর পাল্টা জবাব দেবে পাকিস্তান।

সম্প্রতি পাকিস্তান সীমান্তে অবস্থিত খুইরাত্তা এবং রাত্তা আরিয়ান সেক্টর পরিদর্শনে আসেন বাজওয়া। সেখানেই পাকিস্তানি সেনা কমান্ডোদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। পাকিস্তানের গুলির পাল্টা জবাবে কীভাবে ভারত একের পর এক সেনা ঘাঁটি গুড়িয়ে দিয়েছে পাকিস্তানের তা জানানো হয় তাকে। পাশাপাশি ভারতের সঙ্গে গুলির লড়াইয়ে স্থানীয় বাসিন্দারাও প্রাণ হারিয়েছে, সেই বিষয়টিও জানার পরই ভারতকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন বাজওয়া।

দিন দুয়েক আগেই পাকিস্তান সীমান্তে প্রবেশ করে পাকিস্তানি রেঞ্জার্সদের হত্যা করে  আসতে পারে ভারতীয় সেনারা। পাকিস্তানকে এমনই হুমকি দিয়েছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এই প্রসঙ্গে তিনি কিছুদিন আগেই পুঞ্চ সেক্টরে পাকিস্তান সীমান্তে ঢুকে পাঁচ ভারতীয় কমান্ডোর পাকিস্তানি রেঞ্জার্সদের হত্যা করার প্রসঙ্গ টেনে আনার পাশাপাশি সার্জিক্যাল স্ট্রাইকের প্রসঙ্গ টেনে এনে পাকিস্তানকে হুমকি দিয়েছিলেন তিনি।



মন্তব্য