kalerkantho


কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের অভিযান জোরদার

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ১৫:৪৭



কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের অভিযান জোরদার

তুরস্ক সিরিয়ায় কুর্দি মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে তাদের অভিযান জোরদার করেছে। এদিকে আঙ্কারার মিত্র ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে তাদের নিয়ে চরম উদ্বেগ থাকায় প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান এ অভিযান চালানো থেকে সরে না আসার অঙ্গীকার ব্যক্ত করেছেন।

শনিবার ‘অলিভ ব্রাঞ্চের’ অভিযান শুরুর পর থেকে তুরস্কের সামরিক বাহিনী এই প্রথমবারের মতো তাদের এক সৈন্য নিহত হওয়ার কথা জানালো। সিরিয়ার সাত বছরের ভয়াবহ গৃহযুদ্ধে এটি তাদের দ্বিতীয় বড় অভিযান। তুর্কি সামরিক বাহিনীর এ অভিযানের লক্ষ্য হচ্ছে সিরিয়ার আফরিন উপত্যকা থেকে পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) উৎখাত করা।

তুরস্ক ওয়াইপিজেকে একটি সন্ত্রাসী সংগঠন এবং সিরিয়ায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি শাখা হিসেবে দেখছে। আর এ পার্টি তুরস্কের বিরুদ্ধে দীর্ঘ তিন দশক ধরে সন্ত্রাসবাদী তৎপরতা চালিয়ে আসছে।

আঙ্কারায় টেলিভিশনে দেওয়া এক ভাষণে এরদোগান বলেন, মিলিশিয়া বাহিনীর অবস্থানে ‘অভিযান চালানো থেকে পিছপা না হওয়ার ব্যাপারে আমরা বদ্ধপরিকর।’
তবে সিরিয়া থেকে ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের উৎখাতে ওয়াইপিজে’র ওপর ওয়াশিংটন নির্ভর করায় এবং কুর্দি মিলিশিয়ারা বর্তমানে সিরিয়ার উত্তরের বিশাল এলাকা দখল করে রাখায় এ অভিযান অনেক স্পর্শকাতর হয়ে পড়েছে।



মন্তব্য