kalerkantho


ভুয়া সংবাদ ঠেকাতে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৮ ১০:৪৯



ভুয়া সংবাদ ঠেকাতে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ফেসবুকে উচ্চমান সম্পন্ন এবং বিশ্বস্ত সূত্র থেকে সংবাদ নিয়ে তা প্রকাশের বিষয়টি নিশ্চিত করারা ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে। এজন্য ফেসবুক ব্যবহারকারীরা কী ধরনের সূত্র থেকে পাওয়া সংবাদ বিশ্বাস করেন তা জরিপ করে দেখতে চান তিনি।

শুক্রবার জাকারবার্গ তার নিজস্ব পেইজে লেখেন, আজকের দিনে এসে সারাবিশ্বে বিশৃঙ্খলতা, ভুল তথ্য এবং মেরুকরণ দেখা যাচ্ছে। আগের যে কোনো মাধ্যমের তুলনায় সামাজিক যোগাযোগের মাধ্যমে খুবই অল্প সময়ের মধ্যে তথ্য ছড়িয়ে দেওয়া যায়। তবে যে সমস্যাগুলো আছে এ ক্ষেত্রে, তা সমাধান করা সম্ভব না হলে সম্ভাবনা থিতিয়ে আসবে।

আরো বলেন : সিরিয়ার আফরিনে তুরস্কের বিমান হামলা শুরু, নিহত ১০

তিনি আরো বলেন, ফেসবুক ব্যবহারকারীদের কাছ থেকে জানার চেষ্টা করা হবে, কোন ধরনের উৎস থেকে পাওয়া তথ্য তারা বিশ্বাসযোগ্য বলে মনে করেন। এজন্য জরিপ চালানো হবে।

জরিপের ফলাফল প্রকাশ করা না হলেও ফলাফলের ভিত্তিতে ফেসবুক ব্যবহারকারীদের ওয়ালে সংবাদগুলো দেখানোর তারতম্য ঘটবে বলেও জানান তিনি।

তবে সেটা কতোটা কার্যকর হবে তা নিয়ে সংশয় প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। সামাজিক যোগাযোগের মাধ্যম বিশ্লেষকরা প্রশ্ন তুলছেন, এ ধরনের পদক্ষেপ আসলেই কি সমস্যা মোকাবিলার সব থেকে ভালো উপায়? সময়ই সেটা বলে দেবে।

সূত্র : আলজাজিরা



মন্তব্য