kalerkantho


'আরব নারী ক্রীড়া প্রতিযোগিতা'

১৭ দেশ নিমন্ত্রণ পেলেও নাম নেই কাতারের

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১২:২৪



১৭ দেশ নিমন্ত্রণ পেলেও নাম নেই কাতারের

'আরব নারী ক্রীড়া প্রতিযোগিতা'য় অংশ নেবে সৌদি আরবের নারীদের পাঁচটি দল। চলতি বছরের ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ১১ দিন চলবে ওই প্রতিযোগিতা। আয়োজকরা বলছেন, ১০টি ভেন্যুতে খেলা অনুষ্ঠিত হবে।

জানা গেছে আরববিশ্বের ১৭টি দেশ থেকে ৬৯টি দল খেলায় অংশ নেবে। সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, জর্ডান, কুয়েত, বাহরাইন, ওমান, মরক্কো, আলজেরিয়া, লেবানন, ফিলিস্তিন, সুদান, মিসর, লিবিয়া, ইরাক, ইয়েমেন, সোমালিয়া এবং জিবুতির অংশ নেওয়ার কথা রয়েছে।

তবে সৌদি গেজেটের ওই খবরে মধ্যপ্রাচ্যের দেশ কাতারের নাম পাওয়া যায়নি। সৌদি আরবের শারজাহ নারী ক্রীড়া ফাউন্ডেশন ১১ দিন ব্যাপী এ টুর্নামেন্টের আয়োজন করছে।

ধারণা করা হচ্ছে, কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন থাকার ফলে দেশটিকে আমন্ত্রণ জানায়নি সৌদি আরবের শারজাহ নারী ক্রীড়া ফাউন্ডেশন। প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা এবং জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন পালনের অভিযোগে ২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে সৌদি জোট।

আরো পড়ুন : মার্কিন জোটের হামলায় তিনগুণ মানুষ মরেছে গত বছর

পরে অবরোধ উঠিয়ে নেওয়ার জন্য দফায় দফায় শর্ত দেয় সৌদি জোট। তবে সৌদি জোটের সেই দাবি বরাবরই নাকচ করে দিয়ে আসছে কাতার।

ক্রীড়া প্রতিযোগিতার আয়োজকরা বলছেন, বাস্কেটবল, ভলিবল, টেবিল টেনিস, ক্যারাতে, লম্বা লাফসহ মোট নয়টি খেলা থাকবে। বর্তমানে ১৭টি দেশ খেলায় অংশ নিলেও পরবর্তী সময়ে তাতে সারাবিশ্বের অংশগ্রহণের বিষয়ে নজর দেওয়া হবে।

সূত্র : সৌদি গেজেট



মন্তব্য