kalerkantho


মার্কিন জোটের হামলায় তিনগুণ মানুষ মরেছে গত বছর

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১১:২৬



মার্কিন জোটের হামলায় তিনগুণ মানুষ মরেছে গত বছর

মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায় ২০১৭ সালে সিরিয়া এবং ইরাকে নিহতের সংখ্যা আগের বছরের তুলনায় তিনগুণ বেড়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক বছর পূর্তিতে পর্যবেক্ষণকারী একটি সংস্থা এ তথ্য জানিয়েছে।  

২০১৭ সালে সিরিয়াতে তিন হাজার নয়শ ২৩ জন এবং ইরাকে ছয় হাজার একশ দুই জনকে হত্যা করা হয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোটের হামলায়। পর্যবেক্ষণকারী সংস্থাটি বলছে, বেসামরিক নাগরিক নিহতের ঘটনায় ২০১৭ সালকে সিরিয়া এবং ইরাকের জন্য 'মরার' বছর হিসেবে উল্লেখ করা যেতে পারে।

২০ জানুয়ারি ২০১৭ সালে ক্ষমতা গ্রহণ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর থেকেই বিমান হামলা বেড়ে যায়। এদিকে তুরস্কও সিরিয়া সীমান্তের কাছাকাছি সেনাবাহিনী মোতায়েন করে।

আরো পড়ুন : লেবানন-সিরিয়া সীমান্তে নয়জনের মরদেহ উদ্ধার

ইরাকে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা বেড়েছে ৮৭ শতাংশ। সেখানে শতাধিক বিমান হামলায় অন্তত এক হাজার একশ ২৮ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন।

২০১৭ সালে ১১ হাজার পাঁচশ ৭৩ বার বিমান এবং কামান হামলা চালিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট। এছাড়া বোমা ও ক্ষেপণাস্ত্র ফেলা হয়েছে ৩৯ হাজার পাঁচশ ৭৭ বার।

সিরিয়ায় রাকা দখলের জন্য ৭০ শতাংশ অভিযান বাড়ানো হয়েছে। জঙ্গিদের কাছ থেকে রাকা দখলের জন্য হামলায় অন্তত এক হাজার চারশ ৫০ জন বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে। এছাড়া সেখানকার ৮০ শতাংশ মানুষ বাড়ি ছেড়ে চলে গেছে।

তবে মার্কিন জোটের দাবি, নিহত এবং আহত মিলিয়ে সংখ্যাটা মাত্র ৯৩ জন।

সূত্র : আলজাজিরা



মন্তব্য