kalerkantho


এবার গণমাধ্যম প্রতিষ্ঠান বাড়ানোর দিকে চোখ সৌদির

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জানুয়ারি, ২০১৮ ১২:৩১



এবার গণমাধ্যম প্রতিষ্ঠান বাড়ানোর দিকে চোখ সৌদির

স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠান বাড়ানোর দিকে এবার সৌদি আরব নজর দেবে বলে জানিয়েছেন দেশটির তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আওয়াদ আল আওয়াদ। বৃহস্পতিবার এ ব্যাপারে স্থানীয় প্রত্রিকার সম্পাদকদের সঙ্গে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।

সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, রিয়াদে বাদশাহ ফাহাদ কালচারাল সেন্টারে অন্যান্য বিষয়ের সঙ্গে স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানের সংখ্যা কীভাবে আরো বাড়ানো যায়, সে ব্যাপারে আলোচনা হয়েছে। ওই বৈঠকে সংবাদের গুরুত্ব, প্রয়োজনীয়তা, কীভাবে প্রতিবেদন তৈরি হবে এবং সম্পাদনা পদ্ধতি কেমন হবে তা নিয়ে আলোচনা হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রযুক্তির ব্যবহার এবং সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়েও আলোচনা হয়েছে বৃহস্পতিবারের ওই বৈঠকে। কোনো সংবাদ কীভাবে সমাজের ওপর প্রভাব ফেলে তা নিয়েও অনেকে কথা বলেছেন। এমনকি সামাজিক যোগাযোগের মাধ্যমে কীভাবে সংবাদ ছড়িয়ে পড়তে পারে আলোচনায় ছিল সেটিও।

আরো পড়ুন : বলিউড তারকাদের প্রশংসায় পঞ্চমুখ নেতানিয়াহু, জানালেন আমন্ত্রণ

বৈঠকে অনেকেই মত দেন, গণমাধ্যমের ওপর নির্ভর করে বহির্বিশ্বে সৌদি আরবের রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক মানদণ্ড নির্ধারণ  হবে। সে ক্ষেত্রে স্থানীয় গণমাধ্যম প্রতিষ্ঠানের উন্নতির বিকল্প নেই।

গণমাধ্যম প্রতিষ্ঠান দাঁড় করিয়ে কীভাবে তা এগিয়ে নিয়ে যাওয়া যায়, সে ব্যাপারে উপস্থিত সবার কাছ থেকে পরামর্শ চান তথ্য ও সংস্কৃতি মন্ত্রী।

গণমাধ্যম প্রতিষ্ঠানের উন্নতির জন্য সেখানকার কর্মীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করার ব্যাপারে অনুরোধ আসে সম্পাদকদের তরফ থেকে। এমনকি সৌদি আরবের সাংবাদিকরা যেন আন্তর্জাতিক পরিমণ্ডলে গিয়ে কাজ করতে পারে সে রকম দক্ষ করে গড়ে তোলার আবহ তৈরিরও অনরোধ করেন তারা।

সূত্র : সৌদি গেজেট


মন্তব্য