kalerkantho


টানা ৬ষ্ঠবারের মতো ত্রিপুরায় কি ফের ক্ষমতায় আসছে বামফ্রন্ট?

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ২০:১৫



টানা ৬ষ্ঠবারের মতো ত্রিপুরায় কি ফের ক্ষমতায় আসছে বামফ্রন্ট?

ভোটের দামামা বেজে গেল বাংলাদেশের পার্শ্ববর্তী ভারতের ত্রিপুরা রাজ্যে। আগামী ১৮ ফেব্রুয়ারি সেখানকার ৬০টি আসনে নির্বাচন। ভোট গণনা ৩ মার্চ। ১৯৯২ থেকে টানা ২৫ বছর ত্রিপুরায় ক্ষমতায় রয়েছে সিপিএম তথা বামফ্রন্ট। আর টানা উনিশ বছর মুখ্যমন্ত্রীর আসনে রয়েছেন মানিক সরকার। মানিক সরকার মুখ্যমন্ত্রীর আাসনে বসেন ১৯৯৮-এর ১১ মার্চ। ২০১৩ সালের বিধানসভা নির্বাচনে জয়ী হয়ে চতুর্থবারের জন্য মুখ্যমন্ত্রীর আসনে বসেন তিনি।

৫ জানুয়ারি ত্রিপুরার চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়। তালিকা প্রকাশ করেছিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী কর্মকর্তা শ্রীরাম তরণীকান্ত। চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে, ২৫ লাখ ৬৯ হাজার ২১৬ জনের নাম। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৩ লাখ ৩ হাজার ৪২০ এবং মহিলা ভোটারের সংখ্যা ১২ লাখ ৬৫ হাজার ৭৮৫। তৃতীয় লিঙ্গের ভোটার ১১ জন। চূড়ান্ত ভোটার তালিকায় ভোটারের সংখ্যা বেড়েছে ২.৫২ শতাংশ। রাজ্যের ভোটারদের ১০০ শতাংশের সচিত্র পরিচয়পত্র রয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

ত্রিপুরায় এবারের মূল লড়াই সিপিএম নেতৃত্বাধীন বামফ্রন্টের সঙ্গে বিজেপির। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, সেখানকার প্রায় প্রত্যেকটি আসনেই প্রার্থী দিচ্ছে তারা। প্রায় সব আসনে প্রার্থী দিতে চলেছে কংগ্রেসও। সেক্ষেত্রে চতুর্মুখী প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে সেখানে। টানা ২৫ বছরের বাম শাসন আর ১৯ বছরের মুখ্যমন্ত্রী মানিক সরকারকে হারাতে যে সংগঠনের প্রয়োজন তা বিজেপির নেই বললেই চলে। তবে বিজেপি সেখানে একটা ধাক্কা দেবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। সমীক্ষকদের অধিকাংশের পূর্বাভাস এবারও ক্ষমতায় ফিরবেন মানিক সরকার।

আরও পড়ুন: মেঘালয়ে কংগ্রেস ফের সরকার গড়তে পারবে কিনা সেটাই বড় প্রশ্ন

এই মুহূর্তে বিধানসভা ভিত্তিক ফলাফলের নিরিখে ৬০টি আসনের মধ্যে সিপিএম তথা বামফ্রন্টের দখলে রয়েছে ৫১টি আসন। বিজেপির দখলে রয়েছে সাতটি এবং কংগ্রেসের দখলে রয়েছে ২টি আসন। বিজেপির দখলে যে সাতটি আসন রয়েছে সবকটিই গিয়েছে তৃণমূল কংগ্রেস থেকে।

ত্রিপুরায় ৬০টি আসনের মধ্যে ১০টি তফশিলি জাতি এবং ২০টি আসন তফশিলি উপজাতিদের জন্য সংরক্ষিত। ২০১৮-র নির্বাচনে ত্রিপুরায় ভোট কেন্দ্রের সংখ্যা ৩২১৪।

আরও পড়ুন: মমতায় মুগ্ধ ভারতীয় বণিক মহল

উত্তরপূর্বের তিন রাজ্য ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে বিধানসভা ভোটের দিনক্ষণ জানিয়ে দিল ভারতের নির্বাচন কমিশন। ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডে একটি দফাতেই ভোট হবে। ত্রিপুরায় ভোট হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। মেঘালয় ও নাগাল্যান্ডে ভোট হবে ২৭ ফেব্রুয়ারি। তিনটি রাজ্যেই ভোটের ফলাফল ঘোষণা হবে ৩ মার্চ।

ত্রিপুরা বিধানসভার কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে ৬ মার্চ। মেঘালয় ও নাগাল্যান্ডের ১৩ ও ১৪ মার্চ শেষ হবে। ত্রিপুরায় ক্ষমতায় রয়েছে বামেরা। অন্যদিকে মেঘালয়ে কংগ্রেস ও নাগাল্যান্ডে নাগা পিপলস ফ্রন্ট ক্ষমতায় রয়েছে।



মন্তব্য