kalerkantho


মমতায় মুগ্ধ ভারতীয় বণিক মহল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ১৮:২১



মমতায় মুগ্ধ ভারতীয় বণিক মহল

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বে মুগ্ধ হয়ে ভারতের অবহেলিত ওই রাজ্যে এবার ব্যাপক বিনিয়োগ করতে চলেছে ভারতের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠীগুলো। গত মঙ্গল ও বুধবার পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় আয়োজন করা হয়েছিল দুই দিনব্যাপী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের। সেই সম্মেলনে যোগ দিয়েছিলেন ভারত এবং ভারতের বাইরের অনেক শিল্পগোষ্ঠী। সেখানেই মমতার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন বিভিন্ন শিল্পগোষ্ঠীর প্রধানরা।

ভারতের সবচেয়ে ধনী শিল্পগোষ্ঠী রিলায়েন্স গোষ্ঠীর চেয়ারম্যান মুকেশ আম্বানির মতে, মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে ওয়েস্ট বেঙ্গল, বেস্ট বেঙ্গল হয়ে উঠেছে। জিও ছাড়াও খুচরা এবং পেট্রোলিয়াম খাতে আগামী ৩ বছরে তাঁর সংস্থা ৫ হাজার কোটি টাকা লগ্নি করবে এই রাজ্যে। তিনি আরও জানান, এর আগে ২০১৬ সালের বাণিজ্য সম্মেলনে এসে তিনি বলেছিলেন, জিও-তে সাড়ে চার হাজার কোটির লগ্নি হবে। কিন্তু বাস্তবে ১৫ হাজার কোটিরও বেশি লগ্নি করা হয়েছে।

হীরানন্দানি গোষ্ঠীর চেয়ারম্যান নিরঞ্জন হীরানন্দানি বলেন, বিনিয়োগের জন্য প্রথমে পশ্চিমবঙ্গকে তাঁর পছন্দ ছিল না। তাঁর ছেলে পশ্চিমবঙ্গে বিনিয়োগ করতে চাইলেও, তিনি বেঁকে বসেছিলেন। কিন্তু তাঁর ধারণা এখন বদলে গেছে, তিনি এখন আরো লগ্নি করতে চান এই রাজ্যে। গ্যাস বন্টন ক্ষেত্রে ১ হাজার ২০০ কোটি টাকা লগ্নির প্রস্তাব দিয়েছেন তিনি। এর ফলে কলকাতা ও সংলগ্ন শহরাঞ্চলের বাড়িতে বাড়িতে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস পৌঁছে যাবে।

আরও পড়ুন: পরীক্ষায় ক্লিনটন-ওবামার চেয়েও বেশি নম্বর তুলেছেন ট্রাম্প?

লক্ষ্মী মিত্তাল বলেন, ‘শিল্পের পথে প্রধান দুটি বাধা আমলাতন্ত্রের ফাঁস ও দুর্নীতি রোধ। এই দুই ক্ষেত্রে দিদি যে ভূমিকা নিয়েছেন তা অভূতপূর্ব, আপনার হাতেই ভবিষ্যত’।

আর পি সঞ্জীব গোয়েঙ্কা গোষ্ঠীর চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কার কথায়, ‘পশ্চিমবঙ্গ রাজনৈতিকভাবে স্থিতিশীল। মুখ্যমন্ত্রী অসাধারণ নেতৃত্ব দেন ও দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করেন। বাংলায় ব্যবসা ও ব্যবসায়ীদের অত্যন্ত মর্যাদা ও উষ্ণতার সঙ্গে দেখা হয়।’ 

এরপরই তিনি জানান, দুর্গাপুরে কার্বন ব্ল্যাকের নতুন কারখানা গড়ে তোলা হবে। পাশাপাশি, সিইএসসি-র বিদ্যুত বন্টনের পরিকাঠামো উন্নয়নে ১ হাজার কোটি টাকাও বিনিয়োগ করা হবে।

আরও পড়ুন: প্রথম নারী প্রেসিডেন্ট পেতে চলেছে রোমানিয়া

ফিউচার গোষ্ঠীর চেয়ারম্যান কিশোর বিয়ানির কথায়, পশ্চিমবঙ্গ রাজ্য থেকেই তাঁদের ব্যবসা শুরু হয়েছে। আগামী বছরের মধ্যে এই রাজ্যে তাঁর সংস্থার বিপণির সংখ্যা ৪০ শতাংশ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন তিনি।

স্পাইসজেটের চেয়ারম্যান অজয় সিং রাজ্যে সি-প্লেন তৈরির সম্ভবনার কথা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন। কলকাতা-চট্টগ্রাম রুটে নতুন ফ্লাইট চালু হবে বলে তিনি জানিয়েছেন।


মন্তব্য