kalerkantho


জাপানে ফুগু মাছ কাণ্ড!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ০২:১৫



জাপানে ফুগু মাছ কাণ্ড!

গোলগাল দেখতে। গায়ে ছোপ ছোপ দাগ। চোখ দুটো সবুজ। সমুদ্রে অতলে বাস এই মাছের নাম ফুগু। জাপানে পরিচিত ব্লোফিশ নামে। সেই মাছকে নিয়ে জাপানে এখন হুলুস্থুল। সুস্বাদু এই মাছ যদিও রান্নার বিধি বেশ কড়া। যকৃত, ক্ষুদ্রান্ত্র, ডিম্বাশয়, ত্বক প্রভৃতি বাদ দিয়ে রান্না করতে হয় ফুগু। কারণ এই সব অঙ্গে রয়েছে ভীষণ বিষ।

সূত্রের খবর, মধ্য জাপানে গামাগরি এক বাজারে পাঁচ প্যাকেট ফুগু মাছ বিক্রি হয়েছে। যেগুলির যকৃত্ বাদ দেওয়া হয়নি। আর এখানেই বেঁধেছে গোল। বিক্রি হওয়া মাছের প্যাকেটগুলি খুঁজতে গামাগোরিতে লাউড স্পিকারে প্রচার করা হচ্ছে বলে জানা যাচ্ছে।

বিষাক্ত জেনেও কেন এই মাছ জাপানিরা পাগলের মতো কেনেন? শীতকালে ফুগু মাছের ব্যাপক চাহিদা জাপানে। এই মাছের যে কোনও পদ ভীষণ সুস্বাদু বলে পরিচিত। তাই এই মাছের দামও আকাশছোঁয়া।

এক শ্যেফের মতে, এই মাছের বিষাক্ত অংশগুলো ঠিকঠাক বাদ দিতে পারেন না সাধারণ মানুষ। যার ফলে বিপদে পড়েন তারা। কিন্তু রেস্তোরাঁয় এই মাছ সঠিক পদ্ধতিতে পরিষ্কার করে রান্না করা হয় বলে সমস্যা হয় না খাদ্যরসিকদের। সরকারের কাছে আবেদন জানানো হয়েছে অন্তত রেস্তোরাঁর জন্য এই মাছের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হোক।



মন্তব্য