kalerkantho


নিজ দেশের রাজধানীর নাম জানে না অধিকাংশ ভারতীয় ছাত্র

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০১৮ ১২:২৪



নিজ দেশের রাজধানীর নাম জানে না অধিকাংশ ভারতীয় ছাত্র

গণিত কিংবা ইংরেজিতেই সমস্যা নয়। ঘড়ি দেখা থেকে শুরু করে নিজের দেশের রাজধানীর নামও জানে না ভারতের পশ্চিমবঙ্গসহ দেশের বহু শিক্ষার্থী। এমনকি নিজের রাজ্যের নামও অনেকেই জানে না।

সম্প্রতি এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ১৪ থেকে ১৮ বছর বয়সীদের ওপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে এমন চিত্র।

শিক্ষাক্ষেত্রে কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রথম’ ওই গবেষণাটি করেছে। বুধবার তারা গবেষণার ফলাফল প্রকাশ করেছে।

সেখানে বলা হয়, দক্ষিণ ২৪ পরগনার ৬০টি গ্রামে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, ভাগ কিংবা বিয়োগ করতে পারে মাত্র ৩০ দশমিক নয় শতাংশ এবং ২৩ দশমিক আট শতাংশ ছাত্রছাত্রী।

আরো পড়ুন : হজযাত্রীদের জন্য ভর্তুকি বন্ধ করছে মোদি সরকার

এছাড়া ইংরেজি বাক্য ঠিকভাবে পড়তে ব্যর্থ হয়েছে ৫০ শতাংশ শিক্ষার্থী। দেশের রাজধানীর নাম জানে না দক্ষিণ ২৪ পরগনার প্রায় ৪৮ শতাংশ শিক্ষার্থী। ৩৩ শতাংশ জানে না, তারা কোন রাজ্যে থাকে। কম্পিউটার দেখেনি ৬৪ দশমিক ছয় শতাংশ শিক্ষার্থী।

২৪টি রাজ্যের ২৬টি জেলার ২৮ হাজার শিক্ষার্থীর ওপর সমীক্ষা চালানো হয়েছে। তাতে দেখা গেছে, সারাদেশে গড়ে ৪০ শতাংশের বেশি শিক্ষার্থী ঘড়ির কাঁটা দেখে সময় বলতে পারে না।

তবে আশার কথা হলো, ২০০৪ সালে সারাদেশে অষ্টম শ্রেণি পাস করা ছাত্রছাত্রীর সংখ্যা ছিল এক কোটি ১০ লাখ। গত ১০ বছরে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দু’‌কোটি ২০ লাখে।



মন্তব্য