kalerkantho


যুক্তরাষ্ট্রকে জবাব দিতে সিরিয়ায় বিশাল সেনাবহর পাঠালো তুরস্ক

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ২০:১৭



যুক্তরাষ্ট্রকে জবাব দিতে সিরিয়ায় বিশাল সেনাবহর পাঠালো তুরস্ক

সিরিয়ার সীমান্তবর্তী দুটি প্রদেশে অন্তত ৪০টি ট্যাংক ও সামরিকযানসহ বিশাল সেনাবহর পাঠিয়েছে তুরস্ক। তুরস্কের রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তসংস্থা আনাদুলু এ তথ্য জানিয়েছে। এর আগে, সিরিয়া-তুর্কি সীমান্তে ৩০ হাজার সদস্যের বাহিনী মোতায়েন করবে বলে ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। আর এ ঘোষণার পরিপ্রেক্ষিতে এধরনের পদক্ষেপ নিল আঙ্কারা।

আরো পড়ুনরোহিঙ্গা ফেরত ইস্যু : ব্রিটিশ এমপিদের উদ্বেগ

তুরস্কের সামরিক সূত্র জানিয়েছে, ইতোমধ্যে, হাতাই প্রদেশের রেইহানলি জেলায় ২৪টি সামরিকযান প্রবেশ করেছে। আরও ২০টি সামরিকযান সানলিআরফা প্রদেশে পৌঁছে গেছে। সিরিয় সীমান্তে আগে থেকে মোতায়েনকৃত সামরিক ইউনিটগুলোর শক্তি বাড়াতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্র কর্তৃক বিশেষবাহিনী গঠনের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় তুর্কি প্রেসিডেন্ট রিসেপ এরদোগান বলেন, 'তুরস্কের দক্ষিণ সীমান্তে একটি সন্ত্রাসীবাহিনী গঠনের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। ওই বাহিনীকে অঙ্কুরেই ধ্বংস করতে হবে।'

অন্যদিকে, মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন গণমাধ্যম জানায়, ৩০ হাজার সদস্যের বাহিনীর অর্ধেকই নিয়োগ দেয়া হবে সিরিয়ার গেরিলাগোষ্ঠী এসডিএফ-র সদস্যদের মধ্য থেকে। 

প্রসঙ্গত, কুর্দি সংগঠন ওয়াইপিজি-র সমর্থনপুষ্ট একটি গোষ্ঠী এসডিএফ। কিন্তু ওয়াইপিজি-কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে গণ্য করে তুরস্ক।

তথ্যসূত্র: প্রেসটিভি



মন্তব্য