kalerkantho


রোহিঙ্গা ফেরত ইস্যু : ব্রিটিশ এমপিদের উদ্বেগ

‌'মিয়ানমারে সহিংসতা ও ধর্ষণ অব্যাহত রয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ১৮:০৮



রোহিঙ্গা ফেরত ইস্যু : ব্রিটিশ এমপিদের উদ্বেগ

বাংলাদেশ থেকে মিয়ানমারে রোহিঙ্গা ফেরত পাঠানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটিশ এমপিরা। ব্রিটিশ এমপিদের অভিমত, মিয়ানমারে সেনাবাহিনীর সহিংসতা ও ধর্ষণ-হয়রানি অব্যাহত রয়েছে। তাই, সেখানে রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি হয়নি।বাংলাদেশ রোহিঙ্গাদের ফেরত পাঠাতে  দ্রুত পদক্ষেপ নিচ্ছে অভিমত দেন তারা। 

সম্প্রতি যুক্তরাজ্য পার্লামেন্টের আন্তর্জাতিক বিষয়ক 'ব্রিটিশ কমন্স ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট' কমিটি একটি প্রতিবেদনে এসব মন্তব্য করেছে  

ব্রিটিশ ওই কমিটি বলেছে, ‘বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়টি আমাদের উদ্বিগ্ন করে তুলেছে। কেননা, ধর্ষণ আর যৌন সহিংসতাকে  মিয়ানমার সেনাবাহিনী যুদ্ধাস্ত্রের মতো ব্যবহার করছে। মিয়ানমারে ভয়ানক মানবিক বিপর্যয়ের চিত্র বেরিয়ে আসতে শুরু করেছে।'


আরো পড়ুন: লিবিয়ার ত্রিপোলি বিমানবন্দরে সন্ত্রাসী হামলা: নিহত ২০

কমিটির অভিমত, মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফেরতের ব্যাপারে অতীত অভিজ্ঞতা আস্থাজনক নয়। রোহিঙ্গারা যাতে নিজেদের জীবনযাত্রা গড়ে তুলতে পারে সে জন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা দরকার।

প্রসঙ্গত, রোহিঙ্গারা মিয়ানমারে নির্যাতনের শিকার হচ্ছে দীর্ঘদিন ধরে। মিয়ানমারে সাম্প্রতিক সহিংসতা শুরু হওয়ার পর প্রায় লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ এ ঘটনাকে জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে। 

তথ্যসূত্র: বিবিসি



মন্তব্য