kalerkantho


রোজা-বোরকার ব্যাপারে নিষেধাজ্ঞা চায় ব্রিটিশ স্কুল

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১৩:১০



রোজা-বোরকার ব্যাপারে নিষেধাজ্ঞা চায় ব্রিটিশ স্কুল

চলতি বছর থেকে রমজানের সময় শিশুদের রোজা রাখার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের সেন্ট স্টিফেন স্কুল কর্তৃপক্ষ। স্কুলটি সরকারি অর্থায়নে পরিচালিত হয় এবং সেখানকার অধিকাংশ শিক্ষার্থী বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানের।

জানা গেছে, ২০১৬ সালে আট বছরের কম বয়সী মেয়ে শিশুদের বোরকা পরার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন স্কুল কর্তৃপক্ষ। চলতি বছরের সেপ্টেম্বর আবারো বোরকার ব্যাপারে নিষেধাজ্ঞা আরোপ করতে চান কর্তৃপক্ষ। তবে এবারে ১১ বছরের কম বয়সী মেয়ে শিশুদেরও বোরকা পরতে দিতে চান না তারা।

আরো পড়ুন : ফিলিপাইনে বাড়ি ছেড়ে পালালো ১২ হাজার

এর আগে নিজেদের শিক্ষার্থীদের রোজা রাখার ব্যাপারে কড়া নিয়ম চালু করেছিলেন স্কুল কর্তৃপক্ষ। তাদের দাবি, গ্রীষ্মের সময় ১৮ ঘণ্টা রোজা রাখাটা শিশুদের জন্য কষ্টকর। পড়াশোনার ক্ষতি ঠেকাতেই এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

সেন্ট স্টিফেন স্কুলের গভর্নর চেয়ারম্যান আরিফ কায়ি জানান, এ ব্যাপারে অবশ্যই সরকারি কর্তৃপক্ষকে পদক্ষেপ নিতে হবে। একইভাবে বোরকার ক্ষেত্রেও সরকারকে সিদ্ধান্ত দিতে হবে। তবে নিজেরা এ ব্যাপারে দায়ভার নিতে চান না তারা।

তিনি আরো জানান, বেশিরভাগ অভিভাবক স্কুলের সিদ্ধান্তে খুশি হয়েছেন। তবে কিছু অভিভাবক আমাদের সঙ্গে একমত হননি। আর আমরা তো শিশুদের রোজা রাখতে নিষেধ করিনি।

তিনি আরো জানান, ছুটির দিনে রোজা রাখার ব্যাপারে তাদের পরামর্শ দেয়া হয়েছে। তাদের স্বাস্থ্য ও নিরাপত্তার ব্যাপারে দেখভালের দায়িত্ব তো আমাদেরই।

সূত্র : দ্য সান, এনডিটিভি



মন্তব্য