kalerkantho


আবারো কাতারের আকাশসীমায় আমিরাতের বিমান

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১২:৩৮



আবারো কাতারের আকাশসীমায় আমিরাতের বিমান

সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীর বিমান আবারো কাতারের আকাশসীমায় ঢুকে পড়ার অভিযোগ উঠেছে। শনিবার কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এর আগে চলতি বছরের ৩ জানুয়ারি সকাল ১০ টা ১০ মিনিটে কাতারের অাকাশসীমায় ঢুকে পড়েছিল আমিরাতের সেনাবাহিনীর বিমান। এ ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে অভিযোগ করেছে কাতার।

তবে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাসের দাবি, আমিরাতের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের ব্যাপারে কাতারের করা অভিযোগ ঠিক নয় এবং সেটা অবিশ্বাস্য।

এদিকে কাতারের দাবি, তাদের আকাশসীমায় আমিরাতের সেনাবাহিনীর বিমান ঢুকে পড়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। এতে করে আঞ্চলিক সম্প্রীতি নষ্ট হয়ে যাওয়ারও আশঙ্কা করছে দোহা।

আরো পড়ুন : সিরিয়ায় দু'সপ্তাহে নিহত ১৭৯

প্রসঙ্গত, ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা, মুসলিম ব্রাদারহুডসহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন পালনের অভিযোগে ২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট।

কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর কাতারের জন্য আকাশসীমা, স্থলবন্দর ও নৌবন্দর বন্ধ করে দেয় সৌদি জোট। অবরোধ উঠিয়ে নেওয়ার জন্য বেশ কয়েক দফা শর্ত দিলেও দোহা সেগুলো মানতে রাজি হয়নি। বরাবরই নিজেদের বিরুদ্ধে যাবতীয় অভিযোগ অস্বীকার করে আসছে দেশটি।

সূত্র : আলজাজিরা

 


মন্তব্য