kalerkantho


হাওয়াই দ্বীপে ধেয়ে আসছে মিসাইল!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১০:৩৪



হাওয়াই দ্বীপে ধেয়ে আসছে মিসাইল!

এই মেসেজ আসে হাওয়াইবাসীদের মোবাইলে

হঠাৎ করেই আমেরিকার অঙ্গরাজ্য হাওয়াইয়ের বাসিন্দারা দিশেহারা হয়ে পড়লেন। রাজ্যজুড়ে সংকেত দেওয়া হলো, তাদের দিকে ধেয়ে আসছে মিসাইল। সিনেমার ঘটনা নয়। বাস্তবে এমন মিসাইল অ্যালার্ট নির্ঘুম ভোরে দুঃস্বপ্ন হয়ে দেখা দিলো। তবে আলো ফোটার আগেই সবাইকে জানিয়ে দেওয়া হলো, ওটা ছিল ভুয়া সংকেত। 

মোবাইল ফোন ব্যবহারকারীরা একটি মেসেজ পেলেন। সেখানে লেখা- ব্যালাস্টিক মিসাইল হামলার সতর্কতা জারি করা হচ্ছে হাওয়াইয়ে। তাৎক্ষণিকভাবে আশ্রয়ের সন্ধান করুন। এটা কোনো অনুশীলনের অংশ নয়। 

আরো পড়ুন: কাতারের রাজ পরিবার কিনেছে যুক্তরাষ্ট্রের দূতাবাস

গভর্নর ডেভিড ইগে পরে এ ঘটনার জন্যে ক্ষমা চেয়েছেন। জানান, সংশ্লিষ্ট দপ্তরের এক কর্মকর্তার ভুল বোতামে চাপ পড়ার কারণে এমনটা হয়েছে। তবে মার্কিন সরকার এ ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের ঘোষণা দিয়েছে। 

আসলে উত্তর কোরিয়ার মিসাইলগুলোর কাছাকাছিই রয়েছে হাওয়াই। তাই সেখানে আতঙ্কটা অন্যদের চেয়ে বেশি। এ সময়ে এমন একটা সতর্কবার্তা কার না ঘুম নষ্ট করবে। প্রকৃতির স্নিগ্ধতায় ভরপুর এই দ্বীপে যেন নরকের বার্তা দেয় মিসাইল অ্যালার্ট।  

সেই স্নায়ুযুদ্ধের অবসানের পর গত ডিসেম্বরে এই অঙ্গরাজ্যে প্রথমবারের মতো 'নিউক্লিয়ার ওয়ার্নিং সাইরেন' অনুশীলন করা হয়। 

জানানো হয়, এই মোবাইল মেসেজটি মানুষের মোবাইলে পাঠানো হয়েছে। টেলিভিশন এবং রেডিও-তেও ব্রডকাস্ট হয়। বড় হাতের ইংরেজি অক্ষরে লেখা মেসেজটি পাঠানো হয় স্থানীয় সময় সকাল ৮টা ৭ মিনিটে। 

আরো পড়ুন: রোহিঙ্গা হত্যার স্বীকারোক্তিকে স্বাগত জানিয়েছে আরসা

গভর্নর আরো জানান, রাজ্যের ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ইএমএ) অফিসে প্রতিদিন তিন শিফটে কাজ হয়। শিফট পরিবর্তনের ঝক্কিতে কোনো এক ফাঁসে দুর্ঘটনাটি ঘটে গেছে। প্রতিটা শিফটের কর্মীরা যাওয়ার আগে নিশ্চিত করে যান যে এই সতর্কবার্তার গোটা ব্যবস্থাটি ঠিকভাবেই কাজ করছে। আর তা করতে গিয়েই ভুল বোতামে চাপ পড়ে যায়। 

এদিকে, হাওয়াইবাসীদের মধ্যে যারা মেসেজটি তাৎক্ষণিক দেখেছেন তাদের মধ্যে শোরগোল পড়ে যায়। ভিডিও পোস্ট হয়েছে সোশাল মিডিয়ায়। দেখা গেছে, একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আতঙ্কিত হয়ে আশ্রয়ের জন্যে ছুটছেন। হাওয়াইয়ের হাউজ অব রিপ্রেজেন্টিটিভের এক সদস্য জানান, মোবাইলে মেসেজটি দেখামাত্রা তিনি গোটা পরিবার নিয়ে বাথটবে শুয়ে পড়েন। 
সূত্র : বিবিসি 


মন্তব্য