kalerkantho


রোহিঙ্গা হত্যাকাণ্ড তদন্ত হচ্ছে, দায়ীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে : সু চি

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ১০:৪৬



রোহিঙ্গা হত্যাকাণ্ড তদন্ত হচ্ছে, দায়ীদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে : সু চি

ছবি অনলাইন

শুক্রবার মিয়ানমারের নিপিধোতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে দেশটির নেত্রী অং সান সু চি বলেন রোহিঙ্গা হত্যাকাণ্ডে দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

দীর্ঘদিন রোহিঙ্গাদের ওপর নিপীড়ন-নির্যাতনের অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমার সেনাবাহিনী। গত বুধবার কথিত সন্ত্রাস দমন অভিযানে ১০ রোহিঙ্গাকে ধরার পর হত্যার কথা স্বীকার করে। এটি মিয়ানমার সেনাবাহিনীর জন্য বিরল স্বীকারোক্তি।

আরো পড়ুন : অবশেষে মুখ খুললেন সু চি, বললেন রোহিঙ্গাদের রক্ষা করা হচ্ছে!

সংবাদ সম্মেলনে  সু চিকে সেনাবাহিনীর অপকর্মের ওই বিরল স্বীকারোক্তির ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “বিষয়টি তদন্ত করা হয়েছে। এর বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।”

মিয়ানমারের সেনাবাহিনী প্রথমবারের মতো রোহিঙ্গা হত্যাকাণ্ডের স্বীকারোক্তি দেওয়ার পর একে ইতিবাচক বলে মন্তব্য করেছেন সু চি। তিনি বলেন, সেনাবাহিনী তাদের সেনা সদস্যদের কর্মকাণ্ডের দায় নিচ্ছে।

আরো পড়ুন : যে ৩ কারণে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন অং সান সু চি

ফেসবুক পাতায় এক পোস্টে সু চি বলেন, আমাদের দেশের জন্য এ এক নতুন ধাপ। আমি বিষয়টিকে এভাবেই দেখি। কারণ, দেশে আইনের শাসনের জন্য একটি দেশের দায় নেওয়াটা জরুরি। আর সেই দায় নেওয়ার পথে এটিই হচ্ছে প্রথম পদক্ষেপ। এটি একটি ইতিবাচক ব্যাপার।

মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের ফেইসবুক অ্যাকাউন্টে এক বিবৃতিতে “স্থানীয় বৌদ্ধ ও সেনা সদস্যরা ওই হত্যাকাণ্ড ঘটায়” জানিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেওয়া হয়।


মন্তব্য