kalerkantho


ভারত ভ্রমণে মার্কিনীদের প্রতি সতর্কবার্তা, কাশ্মীরে নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ অনলাইন   

১১ জানুয়ারি, ২০১৮ ১৭:৩৫



ভারত ভ্রমণে মার্কিনীদের প্রতি সতর্কবার্তা, কাশ্মীরে নিষেধাজ্ঞা

 

ভারত ভ্রমণে সতর্কতা বৃদ্ধি করতে মার্কিন পর্যটকদের পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন।
মার্কিনীদের জন্য কোন দেশ কতটা নিরাপদ এবং কোন দেশকে ভ্রমণতালিকা থেকে বাদ দিতে হবে এসব পরামর্শ সম্বলিত গাইডবুক প্রকাশ করেছে দেশটির প্রশাসন। বুধবার ওই তালিকায় প্রকাশিত হয়। এতে বিশ্বের প্রায় সব দেশেরই নাম রয়েছে।

বিশ্বের সবগুলো দেশকে চারটি স্তরে ভাগ করে ভারতকে দ্বিতীয় স্তরে রাখা রয়েছে। মার্কিন নাগরিকদের ভারতে ভ্রমণের ক্ষেত্রে আরও সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। ভারতে অপরাধ-সন্ত্রাস ক্রমশ বাড়ছে বলেই এই সতর্কবার্তা। তবে, জম্মু-কাশ্মীর ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ভারতের ওই রাজ্যে সশস্ত্র সংঘর্ষের ঘটনা সর্বদা লেগেই থাকে বলে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিপজ্জনক পরিস্থিতির মধ্যে মার্কিন নাগরিকদের যাতে পড়তে না হয়, তাই এই সতর্কবার্তা। 

তালিকার তৃতীয় স্তরে রয়েছে পাকিস্তান। তৃতীয় স্তরের দেশগুলিতে ভ্রমণের আগে মার্কিন পর্যটকদের বার বার ভেবে দেখতে বলা হয়েছে । চতুর্থ স্তরে রয়েছে আফগানিস্তান।চতুর্থ স্তরের দেশগুলোতে পর্যটকদের যেতে একেবারেই নিষেধ করেছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। তারা জানিয়েছে, পুরনো সব তালিকা পাল্টে নতুন এই স্তর বিন্যাস করা হয়েছে। সেখানে সব দেশের নামই আছে। মার্কিনীদের জন্য কোন দেশ কতটা নিরাপদ, সে বিষয়ে স্বচ্ছ ধারণা তৈরি করতেই এই তালিকা তৈরি করা হয়ছে। একই দেশের মধ্যে বিভিন্ন জায়গা সম্পর্কেও নিরাপত্তাসংক্রান্ত স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে তালিকায়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া



মন্তব্য