kalerkantho


পাকিস্তানও এবার উত্তর কোরিয়ার মতো হয়ে উঠতে পারে

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ১৮:৩৫



পাকিস্তানও এবার উত্তর কোরিয়ার মতো হয়ে উঠতে পারে

নিউক্লিয়ার ব্ল্যাকমেলের জেরে পাকিস্তানও এবার উত্তর কোরিয়ার মতো হয়ে উঠতে পারে। এমনই আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার।

সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট ট্রাম্প একটি ট্যুইট করেন। বছরের পর বছর ধরে পাকিস্তানকে আর্থিক অনুদান দেওয়া স্বত্ত্বেও সন্ত্রাস ইস্যু দমনে কোনোরকম মাথাব্যাথা নেই পাকিস্তানের। উল্টো আফগানিস্তানে সন্ত্রাসবাদ চালিয়ে যেতে পাকিস্তান বিভিন্ন জঙ্গি গোষ্ঠীগুলিকে মদদ দিচ্ছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই একটি ট্যুইট করেন ট্রাম্প। যেখানে পাকিস্তানকে আর্থিক অনুদান বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি পাকিস্তানকে ‘মিথ্যেবাদী ও প্রতারক’ বলেন ট্রাম্প। কিন্তু এরপরও নিজেদের দোষ স্বীকার না করে উল্টো ভারতকে এই বিতর্কে টেনে এনেছে পাকিস্তান।

এই ঘটনা প্রসঙ্গে ম্যাকমাস্টার বলেন, হাক্কানি এবং তালিবানদের জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাওয়ার জন্য মদদ দিচ্ছে পাকিস্তান। অপরদিকে ভারতে পরমাণু হামলার হুঁশিয়ারি দিচ্ছে পাকিস্তান। কিছুদিন আগেই পাকিস্তান সরকারের তরফে জানানো হয়েছিল পাকিস্তানের পরমাণু ভাণ্ডার সুরক্ষিত এবং নিরাপদে রয়েছে।

পাকিস্তানের এই ধরণের ক্রমাগত হুমকির জেরেই আমেরিকা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, নিউক্লিয়ার ব্ল্যাকমেল এভাবে চালিয়ে গেলে পাকিস্তান শীঘ্রই উত্তর কোরিয়া হয়ে উঠতে পারে। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

যদিও এই ঘটনার রেশ টেনে ম্যাকমাস্টার জানিয়েছেন, পাকিস্তান যদি উত্তর কোরিয়ার মত হয়ে ওঠে। তাহলে সেটা গোটা বিশ্বের পাশাপাশি পাকিস্তানের পক্ষেও খুব একটা সুখকর হবে না। এর চেয়ে বরং পাকিস্তান যদি নিজেদের নিরাপত্তা বাড়িয়ে আরও সুরক্ষিত করে তোলে দেশকে সেটি অনেক বেশি ভালো হবে বলে মত প্রকাশ করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার।



মন্তব্য