kalerkantho


প্রাপ্তবয়স্করা নিজেদের ইচ্ছের মালিক : ভারতের সুপ্রিম কোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ১৩:১০



প্রাপ্তবয়স্করা নিজেদের ইচ্ছের মালিক : ভারতের সুপ্রিম কোর্ট

মেয়েদের নিয়ে সমাজের মাথাব্যথা দিনে দিনে ক্ষণে ক্ষণে বেড়েই চলে। এই পোশাক পরা উচিত নয়, এখন বাড়ি থেকে বেরোনো উচিত নয়, পেশা বাছার ক্ষেত্রেও নানা বাধা নিষেধ। সমাজের এমনই সব অন্যায্য ব্যবহারের বিরুদ্ধে শুক্রবার ক্ষোভ প্রকাশ করল দেশের শীর্ষ আদালত। স্পষ্ট জানিয়ে দিল, একজন প্রাপ্তবয়স্ক নারী তাঁর জীবন তাঁর ইচ্ছে মতো বাঁচবেন। সেখানে হস্তক্ষেপ করার অধিকার কারো নেই।


আরো পড়ুন :


প্রধান বিচারপতি দীপক মিশ্র এবং বিচারপতি এ এম খানউইলকার ও ডি ওয়াই চন্দ্রচূড়ের একটি ডিভিশন বেঞ্চ এই রায় দিয়ে জানিয়েছেন, এটা তো আর নতুন করে বলার কিছু নেই যে ১৮ বছর বয়স হওয়ার পর ছেলেমেয়ে নির্বিশেষে প্রত্যেকেরই নিজের ইচ্ছেমতো জীবন কাটানোর অধিকার আছে। সে ক্ষেত্রে অযথা আদালত কেন কারো আইনি রক্ষক হবে। একজন মেয়ের ব্যক্তি স্বাধীনতার সম্পূর্ণ অধিকার রয়েছে। সে ক্ষেত্রে মা বা বাবার কোনো কথায় ভুলে আদালতের সুপার গার্ডেন হওয়ার কোনো প্রশ্নই ওঠে না।


আরো পড়ুন :


সুপ্রিম কোর্ট তার রায়ে স্পষ্ট জানিয়ে দেন, ভারতের সংবিধান প্রত্যেকের জন্যে এক। মেয়েদের ব্যক্তি স্বাধীনতা তাদের মৌলিক অধিকার। সেখানে সমাজ বা পরিবার-পরিজন কোনোরকম হস্তক্ষেপ করতে পারে না। সম্প্রতি বেশ কয়েকটি মামলার শুনানির সময়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে দেশের শীর্ষ আদালত।

 



মন্তব্য