kalerkantho


হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আইএস

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ১১:৫০



হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল আইএস

প্রকাশিত ভিডিওতে হামাসের সদস্যকে হত্যা করছে আইএস সদস্যরা

বিশ্বের সবচেয়ে নৃশংস জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযোগ রয়েছে ইসরায়েলের হয়ে কাজ করার। এবার সে সন্দেহ আরো জোরদার হলো।

হামাসের সঙ্গে আইএসের দ্বন্দ্ব গত কয়েক বছর থেকে আগে শুরু হয়, যখন আইএস সিনাই পর্বত এলাকায় ঘাঁটি তৈরি করতে চায়, কিন্তু হামাস মিশর-গাজা সীমান্তে সুরক্ষার জন্য আইএসের বিরুদ্ধে হামলা চালায়।


আরো পড়ুন : ইন্তিফাদার ডাক দিল হামাস, গাজায় ফের ইসরাইলি হামলার আশঙ্কা


সম্প্রতি কোনো রাখঢাক না করেই ফিলিস্তিনের প্রতিরোধ সংস্থা হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে আইএস। বুধবার বিতর্কিত সাইট ইন্টেলিজেন্স ওয়েবসাইটের এক ভিডিওবার্তায় এই ঘোষণা দেয় জঙ্গি গোষ্ঠীটি।

সাম্প্রতিক ২২ মিনিটের ভিডিওতে দেখা যায়, হামাসের একজন সদস্যকে চোখ বেঁধে হাঁটু নিচু করে বসিয়ে রেখে গুলি করে হত্যা করা হচ্ছে।


আরো পড়ুন : গাজার একক নিয়ন্ত্রণ থেকে সরছে হামাস


সে ভিডিওতে আইএস অভিযোগ করেছে, হামাস গাজার অন্যান্য ইসলামি কট্টরপন্থীদের নির্যাতন করছে। যার কারণে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির বিরুদ্ধে আন্দোলন ব্যর্থ হয়েছে।

উল্লেখ্য, ২০১৪ সাল পর্যন্ত ইসরায়েলের বিরুদ্ধে হামাস তিনবার যুদ্ধ করে। প্রতিবারই ব্যাপক গণহত্যা ও নির্যাতনের শিকার হওয়া সত্ত্বেও দখলদার বিরুদ্ধে বীরোচিত প্রতিরোধ গড়তে সক্ষম হয় তারা।

সূত্র : ডেইলি মেইল



মন্তব্য