kalerkantho


ফিলিস্তিনিদের ফাঁসির দণ্ড দেওয়ার আইন ইসরায়েলের সংসদে পাস

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ১০:২৮



ফিলিস্তিনিদের ফাঁসির দণ্ড দেওয়ার আইন ইসরায়েলের সংসদে পাস

ছবি অনলাইন

ফিলিস্তিনিদের ফাঁসির দণ্ড দেয়ার অনুমতি দিয়ে আইন পাস করেছে ইসরায়েলের সংসদ। ইসরায়েলের ওই আইনের বিরুদ্ধে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন ও ফিলিস্তিনের কর্মকর্তারা।

গত বুধবার ইসরায়েলের সংসদে ৫২ ভোটে প্রস্তাবটি পাস হয়। ৪৯ জন সদস্য প্রস্তাবের বিরোধিতা করেন। তবে এ আইনটি কার্যকর হওয়ার আগে আরো কয়েকটি প্রক্রিয়া অতিক্রম করতে হবে।


আরো পড়ুন : ফিলিস্তিন সংকট নিরসনের উপায় খুঁজতে জাতিসংঘে রাশিয়ার আহ্বান


এ ছাড়া ইসরায়েলি সংসদ গত মঙ্গলবার ঐক্যবদ্ধ বায়তুল মোকাদ্দাসের বিষয়েও আরেকটি প্রস্তাব পাস করে। ওই প্রস্তাব পাসের ফলে পুরো বায়তুল মোকাদ্দাসের ওপর ইসরায়েলের কর্তৃত্ব বা দখলদারিত্ব প্রতিষ্ঠিত হবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছেন, ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষ যদি ইসরায়েলের সঙ্গে আপস না করে তাহলে তাদের অর্থ সহায়তা বন্ধ করে দেয়া হবে।


আরো পড়ুন : ইন্টারপোলের সদস্য হলো ফিলিস্তিন


মার্কিন প্রেসিডেন্ট গত ৬ ডিসেম্বর বায়তুল মোকাদ্দাসকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর আমেরিকা ও ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের হামলা বন্ধের জন্য ইসরায়েলি সংসদ ফাঁসির দণ্ডের অনুমতি দিয়ে প্রস্তাব পাস করে। এর ফলে সহিংসতা আরো বিস্তার লাভ করেছে। ইসরায়েলের যুদ্ধমন্ত্রী এভিগডোর লিবারম্যানের নেতৃত্বাধীন দল ওই প্রস্তাব সংসদে উত্থাপন করেছিল।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ফিলিস্তিনিদের হামলা ঠেকানোর জন্য ইসরায়েলের সংসদ ফাঁসির দণ্ড দেয়ার প্রস্তাব পাস করলেও তারা ফিলিস্তিনিদের আন্দোলন ঠেকাতে পারবে না।

সূত্র : ইসরায়েল টুডে



মন্তব্য