kalerkantho


মমতার হুঁশিয়ারির পর বাঙালিদের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন রাজনাথ

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৩:৩৮



মমতার হুঁশিয়ারির পর বাঙালিদের নিরাপত্তার আশ্বাস দিয়েছেন রাজনাথ

আসামের বাঙালিদের তাড়ানোর ষড়যন্ত্র চলছে বলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বেজায় ক্ষিপ্ত হওয়ার পর পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

রাজনাথ জানান, নাগরিকদের তালিকার যে খসড়া প্রকাশ করা হয়েছে, তা সুপ্রিম কোর্টের নির্দেশেই হয়েছে। যাদের নাম বাদ গেছে তারা ট্রাইবুনালে যেতে পারেন।

তিনি আরো বলেন, আসামে বাঙালিদের নিরাপত্তা বিঘ্নিত হবে না। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ওঠা অভিযোগ ভিত্তিহীন বলেও উড়িয়েও দেন তিনি।

অন্যদিকে বৃহস্পতিবার সকালে তৃণমূল সাংসদরা সংসদ চত্বরে গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভ দেখান। পরে লোকসভার জিরো আওয়ারে বিষয়টি নিয়ে সরব হন সৌগত রায়।

সৌগত রায় জানান, এক কোটি ৩৯ লাখ মানুষের নাম বাদ গেছে। তাদের অধিকাংশই বাঙালি। আমরা ভয় পাচ্ছি আসাম থেকে বাঙালিদের তাড়ানোর জন্য ষড়যন্ত্র হচ্ছে বলে।

আসামে মমতার বিরুদ্ধে মামলাও হয়েছে। জাতিগত বিদ্বেষ ছড়ানোর অভিযোগও উঠেছে। অনেক রাজনীতিবিদ প্রশ্ন তুলছেন, নিজের থেকেই কেন বিবৃতি দিলেন রাজনাথ? সৌগতের সঙ্গে ঠিক কী কারণে আলাদাভাবে কথা বললেন?

বিশেষজ্ঞরা বলছেন, রাজনাথ-মমতা ব্যক্তিগত সখ্যের কারণে এমনটা ঘটেছে।

প্রসঙ্গত মমতা ব্যানার্জি এর আগে মন্তব্য করেন, বিজেপিকে দেখুন। এখন আসাম থেকে বাঙালি খেদাওয়ে নেমেছে তারা। ৩০ থেকে ৪০ বছর ধরে যারা রয়েছেন, নাগরিকত্ব আইনের নামে তাদের এখন তাড়ানোর চেষ্টা চলছে। সব মিলিয়ে এক কোটি ২৫ লাখ মানুষকে সেখান থেকে বিতাড়নের চক্রান্ত শুরু হয়েছে!



মন্তব্য