kalerkantho


যুক্তরাষ্ট্রে আছড়ে পড়ল বম্ব সাইক্লোন, জারি সতর্কতা

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৩:০৫



যুক্তরাষ্ট্রে আছড়ে পড়ল বম্ব সাইক্লোন, জারি সতর্কতা

নতুন বছরের শুরুতেই মার্কিন মুলুকে দামামা বাজল বরফ ঝড়ের। বুধবার রাত থেকে শুরু হওয়া প্রবল ঝড় এবং সেই সঙ্গে বরফ শীতল হাওয়ার দাপটে যুক্তরাষ্টের পূর্ব উপকূল ঢাকল পুরু বরফের চাদরে। ফ্লোরিডা, জর্জিয়া, দক্ষিণ ক্যারোলিনার একাংশে বুধবার রাত থেকেই শুরু হয়েছে ঝড়ের তাণ্ডব। মধ্য অতলান্তিক এবং উত্তর-পূর্ব উপকূলেও থাবা বসিয়েছে ঝড়ের গতি। উপকূলবর্তী অঞ্চলে ৫০ থেকে ৮০ মাইল প্রতি ঘণ্টা বেগে বইছে ঝোড়ো বাতাস। সেই সঙ্গে পাল্লা দিয়ে চলছে তুষারপাত। বিরূপ আবহাওয়ায় বৃহস্পতিবার বিকাল পর্যন্ত নিউ ইয়র্ক এবং নিউজার্সিসহ বিভিন্ন রাজ্যের চার হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।


আরো পড়ুন:


হিমাঙ্কের নীচে তাপমাত্রার সঙ্গে যোগ হয় ৫০ থেকে ৬০ মাইল বেড়ে প্রবাহিত তুষার ঝড়, যাকে স্থানীয়ভাবে বোমা সাইক্লোন বলা হচ্ছে। তীব্র ঠাণ্ডায় ১৬ জনের মৃত্যুর খবর দিয়ে ফেডারেল সরকারের পক্ষ থেকে জানানো হয়, এর মধ্যে উইসকনসিনে ছয়জন, টেক্সাসে চারজন নর্থ ক্যারলিনায় তিনজন এবং মিজৌরি, মিশিগান ও নর্থ ডেকটায় একজন করে মারা গেছেন। নিউ ইয়র্ক এবং নিউজার্সির বিভিন্ন এয়ারপোর্টের দুই হাজার ফ্লাইটসহ বস্টন, ফিলাডেলফিয়া, ভার্জিনিয়া এলাকার চার হাজার ফ্লাইট বাতিল করতে হয় বলে জানান পোর্ট অথরিটির নির্বাহী পরিচালক রিক কটন।


আরো পড়ুন:


এসব এলাকায় ১২ ইঞ্চি থেকে ২৪ ইঞ্চি পর্যন্ত তুষারপাতের কথা জানিয়ে বৃহস্পতিবার রাতের জাতীয় আবহাওয়া বার্তায় বলা হয়, এছাড়া বস্টন ও লং আইল্যান্ডের উপকূলীয় এলাকায় ১২ থেকে ১৫ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হয়েছে। গলে যাওয়া বরফের পানিতে ডুবে যায় বস্টনের রাস্তা। আসছে রোববার পর্যন্ত আক্রান্ত এলাকার তাপমাত্র হিমাঙ্কের নীচেই থাকবে বলে আবহাওয়ার বুলেটিনে জানিয়েছে কর্তৃপক্ষ। নিউ ইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, ম্যাসেচুসেটস ও কানেকটিকাট অঙ্গরাজ্যের বিস্তীর্ণ এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়। লোকজনকে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ার পরামর্শ দেন রাজ্য গভর্নরেরা।

 



মন্তব্য