kalerkantho


ট্রাম্পকে নিয়ে নয়, উনকে নিয়ে ভাবুন : হোয়াইট হাউস

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি   

৫ জানুয়ারি, ২০১৮ ০১:২৩



ট্রাম্পকে নিয়ে নয়, উনকে নিয়ে ভাবুন : হোয়াইট হাউস

পারমাণবিক অস্ত্রের বোতামের আকার নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটকে হোয়াইট হাউস সমর্থন করেছে। হোয়াইট হাউস বলছে, উত্তর কোরীয় নেতা কিম জং-উনের মানসিক সুস্থতা নিয়ে মার্কিন নাগরিকদের ভাবা উচিত; ট্রাম্পকে নিয়ে নয়।

গত সোমবার নববর্ষ উপলক্ষে দেওয়া এক ভাষণে উত্তর কোরীয় নেতা কিম জং-উন যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেন, তাঁর কার্যালয়ের টেবিলে সব সময় পারমাণবিক অস্ত্রের বোতাম রাখা থাকে। এর পাল্টা জবাবে ট্রাম্প টুইট করেন, তাঁর পরমাণু অস্ত্রের বোতামটা উনের বোতামের চেয়ে বড় এবং আরও শক্তিশালী।

ট্রাম্পের এই টুইটের কড়া সমালোচনা চলে। বিশেষ করে ট্রাম্পের ডেমোক্র্যাটবিরোধীরা সমালোচনায় মুখর হয়ে যান। সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ট্রাম্পের এই টুইটকে বিপজ্জনক বলে মন্তব্য করেন।

এসবের পরিপ্রেক্ষিতে হোয়াইট হাউসের মুখপাত্র সারা স্যান্ডার্স এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, উত্তর কোরিয়ার নেতার মানসিক সুস্থতা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও জনগণের উদ্বিগ্ন হওয়া উচিত। উন পারমাণবিক অস্ত্র নিয়ে একের পর এক হুমকি দিয়ে যাচ্ছেন। ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছেন।

গত বছরজুড়ে উত্তর কোরিয়া একের পর এক আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে এবং ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়। ওই বছরে দেশটির ওপর জাতিসংঘ তিনটি নিষেধাজ্ঞা আরোপ করে।

৯ জানুয়ারি উত্তর কোরিয়ার সঙ্গে উচ্চ পর্যায়ের সরকারি আলোচনার প্রস্তাব দিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার। এ বিষয়ে গতকাল বুধবার সিউল জানায়, পিয়ংইয়ং দুই কোরিয়ার মধ্যে হটলাইন চালু করবে। এতে সম্ভাব্য বৈঠকের দুয়ার খুলবে।



মন্তব্য