kalerkantho


তাজমহল পরিদর্শনে যেতে পারবেন প্রতিদিন সর্বোচ্চ ৪০ হাজার দর্শক

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ২৩:০০



তাজমহল পরিদর্শনে যেতে পারবেন প্রতিদিন সর্বোচ্চ ৪০ হাজার দর্শক

প্রতিদিন সর্বোচ্চ ৪০ হাজার দর্শক তাজমহল পরিদর্শন করতে পারবেন। আর প্রত্যেক দর্শক সেখানে সর্বোচ্চ তিন ঘণ্টা অবস্থানের সুযোগ পাবেন। প্রায় ৪০০ বছরের পুরানো এ জাতীয় সম্পদ রক্ষায় ভারত সরকার এমন আইন করার পরিকল্পনা করছে। খবর সিনহুয়ার।

গত বৃহস্পতিবার তাজমহলের একটি প্রবেশ পথে পদদলিত হয়ে পাঁচজন আহত হওয়ার পর ভারতের ভূ-তাত্ত্বিক জরিপ (এএসআই) সংস্থা সংস্কৃতি মন্ত্রণালয়কে এমন প্রস্তাব দিয়েছে।

এই বিধিনিষেধ কার্যকর হলে নির্দিষ্ট সংখ্যক টিকেট বিক্রি হয়ে গেলে অনলাইন ও অফলাইন উভয় ক্ষেত্রে এ প্রবেশ টিকেট বিক্রি বন্ধ করে দেওয়া হবে বলে জানা গেছে।

কেবলমাত্র ৪০ রুপি দিয়ে টিকেট ক্রয় করা ভারতের অভ্যন্তরের পরিদর্শকদের জন্য এই বিধি কার্যকর করা হবে। তবে বিদেশি পরিদর্শকের সংখ্যা সীমাবদ্ধ করা হবে না। উল্লেখ্য, বিদেশি নাগরিকদের তাজমহলে প্রবেশে টিকেটের মূল্য এক হাজার রুপি।

এএসআইয়ের দেওয়া অন্য প্রস্তাব হলো সমাধিস্থল এলাকা পরিদর্শনের জন্য আলাদা প্রবেশ টিকেট চালু।
 
উল্লেখ্য, এ সমাধিস্থল এলাকায় সম্রাট শাহজাহান ও তার স্ত্রী মমতাজ মহলের কবরের প্রতিলিপি রয়েছে।বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম এ স্মৃতিস্তম্ভ সাম্প্রতিক বছরগুলোতে অতিরিক্ত দর্শক চাপ ও বাতাস দূষণের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত মঙ্গলবার এএসআই কর্মকর্তা ও তার স্টাফদের সাথে বৈঠকের পর দি ইন্ডিয়ান এক্সপ্রেসকে সংস্কৃতি মন্ত্রী মহেশ শর্মা বলেন, ‘এসব পদক্ষেপ নেয়া ছাড়া আমাদের আর কোন উপায় নেই।’



মন্তব্য