kalerkantho


যুক্তরাষ্ট্রে ‘বম্ব সাইক্লোন’-এর দাপট, মঙ্গল গ্রহের চেয়ে নিচে তাপমাত্রা!

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১৭:১৪



যুক্তরাষ্ট্রে ‘বম্ব সাইক্লোন’-এর দাপট, মঙ্গল গ্রহের চেয়ে নিচে তাপমাত্রা!

মার্কিন যুক্তরাষ্ট্রের বহু এলাকা ঢেকে গিয়েছে বরফের চাদরে। যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে দাপট দেখাচ্ছে এই সাইক্লোন। নতুন বছরের প্রথম সপ্তাহান্তে নতুন করে আশঙ্কার মেঘ দেখছে মার্কিন মুলুক।

বম্ব সাইক্লোনের দাপটে বৃহস্পতিবার ৬থেকে ১২ ইঞ্চি পুরু বরফে এলাকা ঢেকে যেতে পারে। সঙ্গে ৪০ থেকে ৬০ মাইল বেগে ঝোড়ো হাওয়া বইবে। উত্তর-পূর্ব আমেরিকার তাপমাত্রা সপ্তাহান্তে মঙ্গল গ্রহের চেয়েও বেশি ঠাণ্ডা হয়ে যাবে বলে বিজ্ঞানীরা জানাচ্ছেন।

নতুন দুর্যোগের জেরে ২৭০০টি বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। নিউ হ্যাম্পশায়ারে তাপমাত্রা মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে। কয়েকদিন আগেও মঙ্গলে যে সর্বনিম্ন তাপমাত্রা মাপা হয়েছে তার চেয়েও এটি কম বলে দাবি করা হয়েছে।

তবে শুধু পূর্ব উপকূলই নয়, দক্ষিণ-পূর্ব উপকূলেও বম্ব সাইক্লোনের দাপট দেখা গিয়েছে। দক্ষিণ-পূর্বের এলাকাও পুরু বরফে ঢেকে গিয়েছে। বুধবার কিছু এলাকায় ৫ থেকে ৬ ইঞ্চি বরফ পড়েছে। ১৯৮৯ সালের পর একদিনে এত বরফ আগে পড়েনি।

ফ্লোরিডা, জর্জিয়ায় পুরু বরফ ঢেকে গিয়েছে সর্বত্র। ঠান্ডায় কাঁপছে গোটা মার্কিন যুক্তরাষ্ট্র। গত এক সপ্তাহে ঠাণ্ডার জেরে যুক্তরাষ্ট্রে ১২ জনের মৃত্যু হয়েছে। 
উইসকনসিনে ৬জন, টেক্সাসে ৪জন, উত্তর ডাকোটাতে ১ জন ও মিসৌরিতে ১জনের মৃত্যু হয়েছে।

কী এই বম্ব সাইক্লোন?
এই ধরনের ঝড়কে বলা হয় ‘বম্ব সাইক্লোন’ বা ‘ওয়েদার বম্ব। ২৪ ঘণ্টার মধ্যে প্রবল নিম্নচাপ তৈরি হলে এই ঝড় হয়। ভয়ঙ্কর এই ঝড়ের দাপটে গাছপালা-ঘরবাড়ি ভেঙে যেতে পারে। কয়েক দশকের মধ্যে সবচেয়ে বেশি গতিশীল হতে পারে এই ঝড়।

বৃহস্পতি ও শুক্রবারেই আছড়ে পড়বে এই ঝড়। সঙ্গে হতে পারে বৃষ্টি, তুষারপাত।



মন্তব্য