kalerkantho


মু্ম্বাইতে জাতিদাঙ্গার আগুন, ১৪৪ ধারা জারি

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১৪:০৭



মু্ম্বাইতে জাতিদাঙ্গার আগুন, ১৪৪ ধারা জারি

ছবি অনলাইন

দলিত সম্প্রদায়ের বিক্ষোভের আগুনে জ্বলছে ভারতের মহারাষ্ট্র। জাতিদাঙ্গার কারণে রণক্ষেত্রের চেহারা নিয়েছে মুম্বাইয়ের ভিলে পার্লে এলাকা।

দলিত নেতা জিগনেশ মেবানি ও জেএনইউ ছাত্রনেতা উমর খালিদের সমাবেশের অনুমতি না-মেলায় প্রতিবাদ-আন্দোলনে সোচ্চার হয়েছে দলিত সম্প্রদায়।

এদিকে উসকানিমূলক মন্তব্যের অভিযোগে জিগনেশ ও উমরের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে পুনে পুলিশ।



আরো পড়ুন : পানামা পেপারস : 'মহারাষ্ট্র বাঘ বাঁচাও' প্রকল্প থেকে অমিতাভকে সরানোর দাবি


ভারতীয় দণ্ডবিধির ১৫৩ (এ), ৫০৫ ও ১১৭ নং ধারায় তাঁদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুনের বিশ্রামবাগ পুলিশ স্টেশন।

গত দু-তিন ধরে দলিত আন্দোলনে অগ্নিগর্ভ হয়ে উঠেছে মহারাষ্ট্র। বৃহস্পতিবার মুম্বাইতে দলিতদের সভায় বক্তৃতা দেওয়ার কথা ছিল জিগনেশ মেবানি ও উমর খালিদের। সেই সভা বাতিল করার পাশাপাশি আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে সভার আয়োজক ও বেশ কয়েকজন ছাত্রকে এ দিন আটক করে পুলিশ। মুম্বাইয়ের বিভিন্ন অংশে জারি করা হয়েছে ১৪৪ ধারা।


আরো পড়ুন : পানমশলার বিজ্ঞাপন করায় শাহরুখকে মহারাষ্ট্র সরকারের নোটিশ


শহরের ভাইদাস হলের সামনে বিক্ষোভরত মানুষজনকে আটক করে নিয়ে যাওয়া হয় জুহু পুলিশ স্টেশনে। জমজমাট এলাকা হিসেবে পরিচিত গুলমোহর রোডে রয়েছে এই ভাইদাস হল। ওই এলাকাতেই রয়েছে ৬টি কলেজ।

ছাত্র ভারতীর সাগর ভালেরাও জানান, 'আগে থেকেই এই ইভেন্টের আয়োজন করা হয়েছিল। এখানে আমন্ত্রণ জানানো হয়েছিল মেবানি ও খালিদকে। বৃহস্পতিবার সারা ভারত জাতীয় ছাত্র সম্মেলন আয়োজনের জন্য ভাইদাস হল ভাড়া করা হয়েছিল। এখন সেই সভায় ঢুকতে দেওয়া হচ্ছে না।'

ভারতীয় দণ্ডবিধির ১৪১ ধারায় মহারাষ্ট্র বনধ চলাকালীন এই সভা বাতিল করা হচ্ছে বলে জানিয়ে ছাত্র ভারতীকে নোটিশ পাঠিয়েছে জুহু পুলিশ।
সূত্র : এই সময়



মন্তব্য