kalerkantho


দুই কোরিয়ার হটলাইন আবার কার্যকর হতে চলেছে

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ০০:৩৩



দুই কোরিয়ার হটলাইন আবার কার্যকর হতে চলেছে

শীতকালীন অলিম্পিকের হাত ধরে কথা বলা শুরু করতে চলেছে উত্তর ও দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ তাদের এক রিপোর্টে জানিয়েছে, স্থানীয় সময় বুধবার বেলা সাড়ে ৩টায় আন্তঃকোরীয় যোগাযোগ চ্যানেল আবার কার্যকর হয়েছে।

অলিম্পিক গেমসে তাদের খেলোয়াড়দের পাঠানোর আগ্রহ প্রকাশ করার পর হটলাইন চালু করার কথা ঘোষণা করেছে পিয়ংইয়ং। যদিও, ২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে এখনও পর্যন্ত উচ্চপর্যায়ে বৈঠক হয়নি দুই দেশের মধ্যে।

উত্তর কোরিয়ার এক কর্মকর্তা বুধবার দক্ষিণ কোরিয়ার সঙ্গে টেলিফোন হটলাইন চালু হওয়ার কথা ঘোষণা করেন।

তিনি বলেন, ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত হওয়া অলিম্পিক গেমসে খেলোয়াড়দের পাঠানোর প্রস্তাব নিয়ে হটলাইনে যোগাযোগ করা হবে। দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণকে স্বাগত জানানো হবে। এর আগে উত্তর কোরিয়ার প্রধান কিম জং উন বলেন, খেলায় অংশ নেওয়ার মাধ্যমে একতা প্রদর্শনের ভালো সুযোগ পাবে উত্তর কোরিয়ার মানুষ।

দুই কোরিয়ার যৌথ শিল্পাঞ্চল কায়েসং নিয়ে বিরোধের জেরে ২০১৬ সালে হটলাইন বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। প্রসঙ্গত, পরমাণু পরীক্ষানিরীক্ষা ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখায় উত্তর কোরিয়া বর্তমানে কঠোর নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। নিরাপত্তা পরিষদ তাদের বিরুদ্ধে জারি করেছে বিশেষ নিষেধাজ্ঞা।

বলা হয়েছে, উত্তর কোরিয়ায় ৯০ শতাংশ পেট্রোলিয়ামজাতীয় পণ্য রপ্তানি বন্ধ করা হবে ও আগামী ২৪ মাসের মধ্যে বিদেশে কাজ করা সব উত্তর কোরীয়কে দেশে ফিরে যেতে হবে।



মন্তব্য