kalerkantho


১০ বছর জেল খেটে গানে ঝড় তুললেন তিনি

কালের কণ্ঠ অনলাইন   

৩ জানুয়ারি, ২০১৮ ১৩:২৭



ইন্দোনেশিয়ার বালিতে ২০০৪ সালে ৪ দশমিক ২ কেজি মারিজুয়ানা (এক ধরনের মাদকদ্রব্য) বহনের অভিযোগে গ্রেপ্তার হন অস্ট্রেলীয় নাগরিক স্ক্যাপেলি করবি। পরে তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ১০ বছর জেল খাটতে হয় তাকে। এক দশক জেলের ঘানি টেনে প্যারোলে মুক্ত হয়ে তিন বছর ইন্দোনেশিয়ার দ্বীপে কাটান করবি। এরপর গত বছর ফেরেন নিজের দেশ অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে।

নতুন কিছু করার চেষ্টা শুরু করলেন ৪০ বছর বয়সী স্ক্যাপেলি করবি। গত বছরের ডিসেম্বর তার একটি গানের ট্র্যাক প্রকাশ করা হয়েছে। গানের নির্মাতা ও গীতিকার নাতালি জেলেনি তা প্রকাশ করেন। 

'পাম ট্রিজ' শিরোনামে গানের কথা "I'm in Queensland and it is sunny. I have the palm trees behind me." যার বাংলা মানে হচ্ছে- 'রৌদ্রজ্জ্বল কুইন্সল্যান্ডে আমি, আমার পেছনে পাম গাছের সারি।'

সম্প্রতি গানটি স্ক্যাপেলি করবি তার ইনস্টাগ্রামে শেয়ার করেছেন। যা নিয়ে অনলাইন দুনিয়ায় বইছে তুমুল ঝড়। গানের কথার চেয়ে গানের শিল্পীর অতীত ইতিহাস ও ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টাকে বেশি ভাবিয়ে তুলেছে মানুষকে। এ নিয়ে দেখা দিয়েছে নানা বিতর্কও।

গানটি প্রকাশের পর কেউ-কেউ আবার বিদ্রুপও করছেন। একজন মাদক চোরাকারবারির এভাবে সাধারণ জনগণের মনোযোগ পাওয়া উচিত কি-না সেটা নিয়েও প্রশ্ন হচ্ছে।

এ এরই মধ্যে আদালতের কাঠগাড়ায় দাঁড়িয়ে স্ক্যাপেলি করবির কাঁদার ছবি ছড়িয়ে পড়েছে। এতে অনেকে তার সহানুভূতি প্রকাশ করেছেন। মাদক বহনের দায়ে এত কঠিন শাস্তি পাওয়া উচিত হয়নি বলেও কেউ-কেউ মন্তব্য করেছেন।

প্রসঙ্গত, মাদকের বিরুদ্ধে ইন্দোনেশিয়ার আইন অত্যন্ত কড়া। তবে স্ক্যাপেলি করবির সাধারণ অপরাধী হিসেবে বিচার হয়েছে। মাদক বহনের দায়ে স্ক্যাপেলি করবির যে মৃত্যুদণ্ড হয়নি, এটা তার সৌভাগ্য বলে মনে করছে ইন্দোনেশিয়া কর্তৃপক্ষ।


মন্তব্য