kalerkantho


এবার ফিলিস্তিনের সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের

কালের কণ্ঠ অনলাইন   

৩ জানুয়ারি, ২০১৮ ১১:৪০



এবার ফিলিস্তিনের সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের

ছবি অনলাইন

পাকিস্তানের পর এবার ফিলিস্তিনকে সহায়তা প্রদান বন্ধ করার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি এ হুমকি দেন।

ট্রাম্প সেই টুইটে লিখেছেন, যুক্তরাষ্ট্র ফিলিস্তিনিদের সহায়তা বন্ধ করতে পারে, যারা স্বতঃস্ফূর্তভাবে শান্তি আলোচনা চালাতে চায় না।

এর আগে পাকিস্তানের সহায়তা বন্ধ করার হুমকি দেন ট্রাম্প। পাকিস্তানের কড়া সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দীর্ঘদিনের মিত্র দেশটির বিরুদ্ধে ধোঁকাবাজি এবং জঙ্গি দমনে ব্যর্থতার অভিযোগ করেন।

এ বছরের প্রথম টুইটে ট্রাম্প লিখেছেন, বৈদেশিক সাহায্য হিসেবে প্রতিবছর যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিলিয়ন বিলিয়ন ডলার অর্থ নিলেও পাকিস্তান এতদিন জঙ্গিদের আশ্রয় দিয়ে এসেছে।

টুইটে ট্রাম্প লিখেছেন, 'এটি শুধু পাকিস্তান নয়, যাদের আমরা কোনো প্রতিদান ছাড়াই বিলিয়ন বিলিয়ন ডলার সহায়তা করছি; আরো বহু দেশ রয়েছে। উদাহরণস্বরূপ বলা যায় ফিলিস্তিনের কথা, যাদের আমরা বছরে শত মিলিয়ন ডলার সহায়তা করি এবং তার বিনিময়ে কোনো স্বীকৃতি বা সম্মান পাইনা।'

ট্রাম্পের টুইটে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে পাকিস্তান, বলেছে আফগানিস্তানে হেরে ক্ষেপে গেছেন ট্রাম্প।

সেই টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, যুক্তরাষ্ট্র ১৫ বছর ধরে বোকার মতো পাকিস্তানকে প্রায় সাড়ে তিন হাজার কোটি ডলার অর্থ সাহায্য দিয়ে এসেছে। যার বিনিময়ে তারা কিছুই পায়নি। বরং মার্কিন নেতাদের বোকা ভেবে মিথ্যা বলেছে ও প্রতারণা করেছে পাকিস্তান।

ট্রাম্পের এ টুইটের প্রতিক্রিয়া কম হয়নি। পাকিস্তানের রাজনৈতিক নেত্রিবৃন্দ ট্রাম্পের কঠোর সমালোচনা করেছে। তবে মার্কিন প্রেসিডেন্ট এ সমালোচনাতেও যে দমেননি, তা স্পষ্ট ফিলিস্তিনের সহায়তা বন্ধের হুমকি দিয়ে করা নতুন টুইটে।
সূত্র : বিবিসি



মন্তব্য