kalerkantho


আফগানিস্তানে ব্যর্থতার জন্য পাকিস্তান দায়ী নয়, ট্রাম্পকে পাল্টা জবাব পাকিস্তানের

কালের কণ্ঠ অনলাইন   

২ জানুয়ারি, ২০১৮ ১৬:৫২



আফগানিস্তানে ব্যর্থতার জন্য পাকিস্তান দায়ী নয়, ট্রাম্পকে পাল্টা জবাব পাকিস্তানের

পাকিস্তান নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রতিক্রিয়ার প্রেক্ষিতে পাল্টা প্রতিক্রিয়া দিল পাকিস্তানও। বিশ্বের কাছে সত্যিটা জানাবে পাকিস্তান। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। আফগানিস্তানে তাদের ব্যর্থতার জন্য কখনোই পাকিস্তানকে দোষ দেওয়া যাবে না। এমনটাই মন্তব্য করেছে পাকিস্তান।

ইংরেজি বছরের প্রথম দিনেই পাকিস্তানের দিকে আক্রমণ শানিয়ে যাবতীয় প্রচার নিজের দিকে টেনে নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তান মিথ্যা বলেছে এবং প্রতারণা করেছে বলে টুইটারে মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট।

যদিও এর পরেই জবাব দেয় পাকিস্তান। পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানায় পাকিস্তান। বিশ্বকে সত্যিটাই জানাবে পাকিস্তান। টুইটারে জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ।

একই সঙ্গে অপর একটি বিবৃতি জারি করা হয় পাকিস্তান সরকারের তরফে। জানানো হয়, আফগানিস্তানে তাদের (যুক্তরাষ্ট্র) ব্যর্থতার জন্য পাকিস্তানকে কোনোভাবেই দায়ী করতে পারে না যুক্তরাষ্ট্র। জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তানের নানা পদক্ষেপের দাবি করা হয়েছে বিবৃতিতে। জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তানের কোনও অস্পষ্টতা নেই বলেও মন্তব্য করা হয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছে, জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গী তারা। যুক্তরাষ্ট্রকে যোগাযোগ ব্যবস্থা, সামরিক ঘাঁটি ব্যবহার, গোয়েন্দা সহযোগিতা দেওয়া হয়েছে বলে দাবি পাকিস্তানের। এইভাবেই আল-কায়দাকে গত ১৬ বছর ধরে নিয়ন্ত্রণ করা গিয়েছে। বদলে তারা (যুক্তরাষ্ট্র) পাকিস্তানকে অবিশ্বাসের চোখেই দেখেছে বলে মন্তব্য করেছে পাকিস্তান। মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সীমান্ত-পাড়ের জঙ্গিদের অবজ্ঞা করার অভিযোগও এনেছে পাকিস্তান।

মার্কিন প্রেসিডেন্টের টুইটের বিরুদ্ধে মুখ খুলেছে পাকিস্তানের সেনা কর্তৃপক্ষও। বাৎসরিক যে অনুদান তারা যুক্তরাষ্ট্রের কাছ থেকে পান, তা আল-কায়দার বিরুদ্ধে যুদ্ধে সহযোগিতার হিসেবেই দেওয়া হয়। এমনটাই জানিয়েছে পাকিস্তানের সেনা কর্তৃপক্ষ।


মন্তব্য