kalerkantho


ভারতে ঝুলে রইল তিন তালাক বিরোধী বিল

কালের কণ্ঠ অনলাইন   

২ জানুয়ারি, ২০১৮ ১৫:১৯



ভারতে ঝুলে রইল তিন তালাক বিরোধী বিল

তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল পাস করাতে মরিয়া ভারতের মোদি সরকার। তাই কৌশলী পদক্ষেপের মাধ্যমেই এগোতে চাইছে তারা। সম্ভবত সেই কারণেই মঙ্গলবার রাজ্যসভায় পেশ করা হল না এই বিল। পরিবর্তে আগামীকাল রাজ্যসভায় এই বিল পেশ করার সম্ভাবনা রয়েছে।

নয়াদিল্লি সূত্রে খবর, লোকসভায় তিন তালাক বিল পাস হলেও রাজ্যসভায় তা হওয়ার সম্ভাবনা কম। সংসদের উচ্চকক্ষে কংগ্রেসসহ বিরোধীরা সংখ্যাগুরু। সেই ফর্মুলাকে কাজে লাগিয়ে তিন তালাক বিলে কিছু বদল আনতে তৎপরতা শুরু হয়েছে কংগ্রেসসহ বিরোধী দলগুলির মধ্যে।

কংগ্রেস, ডিএমকে, এআইএডিএমকেসহ একাধিক রাজনৈতিক দল চাইছে তিন তালাক বিল সংসদীয় কমিটির কাছে যাক। তাদের মূল আপত্তি তিন তালাককে অপরাধ হিসেবে গণ্য করা নিয়ে। ওই বিলে তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ডের ব্যবস্থা রাখা হচ্ছে। এর ফলে মুসলিম মহিলাদের ক্ষতি হবে বলেই মনে করছে কংগ্রেস। এই বিষয়েই আলোচনা চেয়ে বিলটিকে সংসদীয় কমিটির কাছে পাঠাতে চাইছে রাহুল গান্ধীর দল।

তিন তালাক বিরোধী বিল পাস হয়ে গেলে এই নিয়ে বিজেপি আরও প্রচারে নামতে পারবে। সেক্ষেত্রে মুসলিম মহিলা ও মুসলিম সম্প্রদায়ের শিক্ষিত অংশকে আরও বেশি করে কাছে টানা সম্ভব বলে মনে করছে গেরুয়া শিবির। তাই রাজ্যসভা এই বিল পাস করাতে মরিয়া বিজেপি। রাজনৈতিক মহলের দাবি, তাই সরকারের পক্ষ এ নিয়ে বিরোধীদের সঙ্গে ঐক্যমত্যে পৌঁছানোর চেষ্টা করা হচ্ছে।



মন্তব্য