kalerkantho


চীনকে চাপে রাখতে আরো শক্তিশালী আইটিবিপি

কালের কণ্ঠ অনলাইন   

২ জানুয়ারি, ২০১৮ ০৯:১৯



চীনকে চাপে রাখতে আরো শক্তিশালী আইটিবিপি

নতুন বছরের শুরুতেই ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পৌঁছে গিয়েছিলেন চীন সীমান্তে। তিব্বত বর্ডার পুলিশের জন্য বিশেষ পোশাক এবং যন্ত্রপাতি সরবরাহ করবে কেন্দ্র। চীনকে চাপে রাখতেই এই নতুন পদক্ষেপ নিল কেন্দ্র।

রাজনাথ সিং জানিয়েছেন, ভারত-চীন সীমান্তে থাকা সেনা জওয়ানদের আরো সুরক্ষিত করে তোলার এই প্রস্তাবটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পাশ হয়ে গেছে। ১৪ হাজার ফুট উচ্চতার উপরে থাকা নিরাপত্তা রক্ষীরা এই বিশেষ সুবিধা পাবেন। অতিরিক্ত ঠাণ্ডাতেও যাতে সমস্যা না হয়। সেই কারণে দেওয়া হবে যথাযথ পোশাক। পাশাপাশি পাহাড়ে দুর্গম জায়গায় যাতে শত্রুপক্ষের সঙ্গে লড়াই করতে যাতে সমস্যা না হয় সেই কারণেই উন্নতমানের সরঞ্জাম প্রদান করা হবে কেন্দ্রের পক্ষ থেকে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী থেকে গঙ্গোত্রী গোপাল সিং রাওয়াতসহ আরো বেশ কিছু বিজেপি নেতা এবং কর্মকর্তা মাতলিতে আইটিবিপি ক্যাম্পে গিয়েছিলেন। তবে, এই ধরণের ঘটনা এই প্রথম। এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী কিংবা কোনো কেন্দ্রীয় মন্ত্রী বর্ডার পোস্টে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সাক্ষাৎ করেন নি।

অত্যাধুনিক মানের সরঞ্জাম প্রদানের পাশাপাশি আরো একগুচ্ছ বিষয় এদিন তিনি নিরাপত্তা রক্ষীদের বলেন। ভারত-চীন সীমান্তে অবস্থিত সেনা চৌকি গুলিকে যুক্ত করার জন্য একটি স্পেশাল প্রজেক্ট চলছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।



মন্তব্য