kalerkantho


বড়দিনে নিজের মৃত মাকেই খেতে চান এই নারী!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ডিসেম্বর, ২০১৭ ১৬:০৫



বড়দিনে নিজের মৃত মাকেই খেতে চান এই নারী!

এবারের বড়দিনের ভোজ একদম অন্যরকমভাবে উদযাপন করতে চান ডেব্রা প্যারসন্স। ৪১ বছর বয়সী এই নারী থাকেন ইংল্যান্ডের কেন্টের ফোকস্টোনে। তিনি এবার বড়দিনে খেতে চান নিজের মৃত মায়ের চিতাভস্ম! তার মায়ের অন্ত্যেষ্টি হয়ে গেছে। তিনি রোজই এক চামচ করে চিতাভস্ম খান। সেই ভস্ম ছিটিয়ে দিতে চান বড়দিনের টার্কি রোস্ট এবং ডেজার্টের উপরে। এভাবেই মায়ের স্মৃতিকে শ্বাস প্রশ্বাসের সঙ্গে অনুভব করতে চান ডেব্রা।

১৯৯৬ সালে প্রথম সন্তানকে হারিয়েছিলেন ডেব্রা। জন্মের পরে বেশিদিন স্থায়ী হয়নি অপরিণত সেই শিশুর জীবন। পরে আরও দুবার মা হয়েছেন ডেব্রা। কিন্তু প্রথম সন্তান হারানোর শোক ভুলতে পারেননি। সেই দুঃখে প্রলেপ দিতেন মা ডোরিন। গত মে মাসে মায়ের আচমকা মৃত্যুতে বিহ্বল হয়ে পড়েন ডেব্রা। কিছুতেই মানতে পারেননি। মায়ের চিতাভস্ম পেয়েছিলেন তাঁরা তিন বোনই। কিন্তু ডেব্রা কোনও বিশেষ জায়গায় সেই ভস্ম ছড়ালেন না। নিজেই খেতে লাগলেন একটু একটু করে। তার মনে হয়েছে এতেই সন্তুষ্ট হবেন ডোরিন।

মাকে ছাড়া এটাই ডেব্রার প্রথম বড়দিন। কিন্তু মাকে ছাড়া তার উৎসব অসম্পূর্ণ। তাই মায়ের চিতাভস্ম হবে বড়দিনের ভোজের প্রধান সংযোজন। তার কাছে এটা কোনও বিকৃত আচরণ নয়। বরং মাকে শ্রদ্ধা জানানো ও স্মরণ করা। তিনি খুশি এজন্য যে তার প্রেমিক এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

- ইন্টারনেট থেকে


মন্তব্য