kalerkantho


রাহুল গান্ধীর কংগ্রেস সভাপতি পদে দায়িত্ব শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ডিসেম্বর, ২০১৭ ১৫:৪০



রাহুল গান্ধীর কংগ্রেস সভাপতি পদে দায়িত্ব শুরু

ভারতীয় কংগ্রেস দলের সভাপতির দায়িত্ব নিয়েই প্রতিদ্বন্দ্বী পার্টি বিজেপি ও ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগলেন রাহুল গান্ধী। এর আগে, গত সপ্তাহেই দলের নতুন সভাপতি হিসেবে রাহুলের নাম ঘোষণা করে কংগ্রেস।

আজ শনিবার নয়াদিল্লীর ২৪ আকবর রোডে দলীয় কার্যালয়ে রাহুলের হাতে এই দায়িত্ব তুলে দেন মা সোনিয়া গান্ধী। সভাপতি পদে রাহুলের অভিষেককে কেন্দ্র করে পার্টি অফিসে সাজ সাজ রব। আলো রোশনাইয়ে সেজে উঠেছে গোটা অফিসটি। সদর দুপ্তরের বাইরে ছেয়ে গেছে নতুন সভাপতির পোস্টার। দলের পক্ষ থেকে বিশেষ মহোৎসবের আয়োজন করা হয়েছে। এই প্রক্রিয়া শেষ হতেই সরকারিভাবে দলের সভাপতি হয়ে যাবেন রাহুল গান্ধী।

বর্তমানে কঠিন অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে কংগ্রেস দল। একের পর এক রাজ্যের নির্বাচনে ধরাশয়ী হয়েছে। ২৯টি রাজ্যের মধ্যে সর্বসাকুল্যে পাঁচটি রাজ্যে টিমটিম করে জ্বলছে কংগ্রেসের প্রদীপ। মাঝে কিছু উপনির্বাচনে ভালো ফল করেছে তারা। তার ওপর ঠিক দু’দিন পরই গুজরাট ও হিমাচল প্রদেশের ভোটের ফল প্রকাশ। বিভিন্ন এক্সিট পোলে এই দুই রাজ্যে এগিয়ে রাখা হয়েছে বিজেপিকেই। ফলে ৪৭ বয়সী রাহুল গান্ধীর আগামীদিনের রাজনৈতিক পথ যে মোটেই মসৃণ নয় তা এখন থেকেই স্পষ্ট। রাহুলের কাছে বড় চ্যালেঞ্জই হল ঝিমিয়ে পড়া দলটির সংগঠনকে ফের চাঙ্গা করে একাধিক রাজ্যে কংগ্রেসকে জিতিয়ে আনা।

২০১৩ সালে রাহুল গান্ধীকে সহ-সভাপতি নির্বাচন করা হয়। খাতা কলমে সোনিয়া গান্ধী সভাপতি থাকলেও আসলে দল পরিচালনার কাজ করতেন রাহুলই। অসুস্থতার কারণে আগের মতো দলীয় কাজে সময় দিতে পারছিলেন না সোনিয়াও। ফলে রাহুলের সভাপতি পদে বসাটা স্রেফ সময়ের অপেক্ষা। গত সোমবার সেই ঘোষণাটি করে দেন নির্বাচন কমিশনার মুলাপাল্লি রামাচন্দ্রন। ২০১৯ সালের লোকসভা নির্বাচন রাহুলের নেতৃত্বেই ঝাপাতে চলেছে কংগ্রেস।


মন্তব্য