kalerkantho


উত্তর কোরিয়ার ওপর হামলার ফলাফল হবে ভয়াবহ : পুতিন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ডিসেম্বর, ২০১৭ ১১:৫৩



উত্তর কোরিয়ার ওপর হামলার ফলাফল হবে ভয়াবহ : পুতিন

ছবি অনলাইন

উত্তর কোরিয়ার ওপর কোনো ধরনের হামলা করা হলে তার ফল ভয়াবহ হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার চলমান সংকট নিরসনের ক্ষেত্রে প্রয়োজন হলে সহযোগিতা করতে রাশিয়া প্রস্তুত আছেন বলে জানিয়েছেন ভ্লাদিমির পুতিন।

এক সংবাদ সম্মেলনে পুতিন বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট তার সামরিক বাহিনীকে আগে ভাগে উত্তর কোরিয়ার ওপর হামলার নির্দেশ দিলে মার্কিন সেনারা দেশটির সব লক্ষ্যবস্তুর ওপর হামলা চালাতে পারবে না এবং তার পরিণতি হবে ভয়াবহ।

পুতিন বলেন, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের অধিকারী হোক মস্কো তা সমর্থন করে না। কিন্তু ২০০৫ সালের চুক্তি লঙ্ঘন করে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র তৈরিতে উৎসাহ দিয়েছে আমেরিকার অতীত কিছু কর্মকাণ্ড। ওই চুক্তিটি হয়েছিল উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধ করতে। চুক্তিটি হয়েছিল রাশিয়া, চীন, আমেরিকা, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে। পুতিন বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন।

তিনি আরো বলেন, ২০০৫ সালে ওই চুক্তি সম্পাদনের কয়েক মাসের মধ্যেই আমেরিকা উস্কানিমূলক তৎপরতা শুরু করে। সে সময় যুক্তরাষ্ট্র কোরিয় উপদ্বীপে পরমাণু অস্ত্র মোতায়েন করবে না বলে প্রতিশ্রুতি দিলেও পরে তারা তাদের সে কথা রাখেনি। অন্যদিকে মার্কিন সরকার মানিলন্ডারিংয়ের অভিযোগে উত্তর কোরিয়ার এক কোটি ৪০ লাখ ডলার আটক করে।

মার্কিন এসব কর্মকাণ্ডের কারণে উত্তর কোরিয়া বেপরোয়া হয়ে উঠেছে বলে অভিযোগ করেন পুতিন। আর এ অবস্থায় নতুন করে হামলা করা হলে তার ফলাফল আরো ভয়াবহ হবে বলে মনে করছেন তিনি।
সূত্র : রয়টার্স



মন্তব্য