kalerkantho


পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দেওয়ার আহ্বান ওআইসির

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ডিসেম্বর, ২০১৭ ১০:২১



পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীর স্বীকৃতি দেওয়ার আহ্বান ওআইসির

ছবি অনলাইন

পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দিতে বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছে ওআইসি। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পাল্টা ব্যবস্থা হিসেবে এ আহ্বান জানাল সংস্থাটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ঘোষণার পর ফিলিস্তিনিদের ক্ষোভ-বিক্ষোভ এবং বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনার মধ্যে ইস্তাম্বুলে সম্মেলনে মিলিত হন অর্ধ শতাধিক মুসলিম দেশের রাষ্ট্রনেতারা।

বুধবার তুরস্কের ইস্তাম্বুলে বিশ্বের ইসলামী দেশগুলোর জোটের রাষ্ট্র ও সরকার প্রধানদের বিশেষ সম্মেলনের যৌথ ঘোষণায় পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দিতে আহ্বান জানানো হয়।

ওআইসির বর্তমান চেয়ার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের ডাকা এই সম্মেলেনে এসে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস যুক্তরাষ্ট্রকে ধিক্কার জানান।

মাহমুদ আব্বাস বলেন, “জেরুজালেম ফিলিস্তিনের রাজধানী আছে এবং সবসময়ই তা থাকবে।”

সম্মেলন শেষে যে ‘ইস্তাম্বুল ঘোষণাপত্র’ সাংবাদিকদের দেওয়া হয়, তাতে পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জানানোর কথা বলা আছে।

ঘোষণাপত্রে যুক্তরাষ্ট্রকে তার পরিবর্তিত অবস্থান থেকে সরে আসার আহ্বান জানিয়ে বলা হয়, আমরা ট্রাম্প প্রশাসনকে এই বেআইনি সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানাই। কেননা এটা এই অঞ্চলে গোলযোগময় একটি পরিস্থিতি সৃষ্টি করবে। আমরা এই ভুল সিদ্ধান্ত বাতিলের আহ্বান জানাই।


মন্তব্য