kalerkantho


ঘূর্ণিঝড় ও তুষারপাতে যুক্তরাজ্যে অচলাবস্থা

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৭ ১৬:২১



ঘূর্ণিঝড় ও তুষারপাতে যুক্তরাজ্যে অচলাবস্থা

যুক্তরাজ্যের বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে ঘূর্ণিঝড় ও তীব্র তুষারপাত। এতে স্থবির হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা।

রবিবার সেন্ট্রাল ইংল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ডে শুরু হয়  ঝড় ও তুষারপাতের তাণ্ডব। ঘূর্ণিঝড় 'ক্যারোলিন' বেশ কয়েকটি এলাকার ওপর দিয়ে ১৪৪ কিলোমিটার বেগে বয়ে যায়। এতে ১১ ইঞ্চি পর্যন্ত বরফ জমে থাকতে দেখা যায়। তুষারপাতের পাশাপাশি শিলাবৃষ্টির কারণে সেন্ট্রাল লন্ডনে পড়ে যায় তাপমাত্রা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম প্রকাশিত খবরে জানা যায়, বিরূপ পরিস্থিতির কারণে লন্ডনের হিথ্রো এয়ারপোর্ট, বার্মিংহাম এয়ারপোর্ট, স্ট্যানস্টেড এয়ারপোর্টসহ অনেক বিমানবন্দরেরই আসা-যাওয়ার ফ্লাইট বাতিল করতে হয়েছে। এর মধ্যে অন্তত ৩০টি ফ্লাইট বাতিল করেছে ব্রিটিশ এয়ারওয়েজই।

বরফ জমে স্কটল্যান্ড, ওয়েলস, নর্দার্ন আয়ারল্যান্ড ও ওয়েস্টার্ন ইংল্যান্ডের যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। তাপমাত্রা নেমে গেছে হিমাঙ্কের নিচে ১১ ডিগ্রি সেলসিয়াসে। ফলে রবিবার ছিল বছরের সবচেয়ে শীতল রাত। এই তুষারপাতের প্রভাব দেখা গেছে লিভারপুল ও এভারটন এবং ম্যানেচস্টার ইউনাইটেড ও সিটির মধ্যকার দুটি ফুটবল ম্যাচেও।

ঘূর্ণিঝড় ও তুষারপাতের কারণে কয়েক হাজার বাড়ি-ঘর এখনও বিদ্যুৎ-বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। অধিকাংশ এলাকার স্কুলসহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এই অবস্থা আরও চলতে থাকবে বলে আবহাওয়াবিদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা আশঙ্কা করছেন।


মন্তব্য