kalerkantho


দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা জুড়ে দাবানল

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৭ ০৯:১১



দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা জুড়ে দাবানল

পাঁচ দিন হয়ে গিয়েছে। একই ভাবে পুড়ে চলেছে দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা। বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হচ্ছেন স্থানীয়রা। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার ছয়টি দাবানলের মধ্যে সব চেয়ে বড় ‘টমাস ফায়ার’।

সূত্রের খবর, সোমবার থেকে এখনও পর্যন্ত ভেঞ্চুরা সংলগ্ন ১.১৫ লাখ একর জঙ্গল গ্রাস করেছে 'টমাস ফায়ার'। ফায়ার সার্ভিস কর্মীরা জানান, সান্টা আনা থেকে আসা শুষ্ক ও শক্তিশালী হাওয়ার জেরে ক্রমশ বেড়েই চলেছে তার তীব্রতা। এ দিন ভোরের দিকে ফের বাড়তে থাকে আগুন। তখন বাড়ি থেকে পালাতে গিয়ে গাড়িতে পিষ্ট হন এক ব্যক্তি। আহত হয়েছেন এক দমকলকর্মীও।

এক দমকল কর্মী জানান, দাবানল এখনও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আগুন দ্রুত ছড়াচ্ছে। ক্ষণে ক্ষণে নতুন নতুন এলাকা জ্বলার খবর আসছে। জরুরি অবস্থা জারি হয়েছে ভেঞ্চুরা ও সান্টা পাওলা কাউন্টিতে। এলাকার ৭৫০০ বাড়ি খালি করে দিতে বলা হয়েছে। এখনও পর্যন্ত ২৭ হাজার মানুষকে নিরাপদে অন্যত্র পাঠানো গিয়েছে।

দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় এখন কাবু করে রেখেছে মোট ছয়টি দাবানল। টমাস ফায়ার, ক্রিক ফায়ার, রাই ফায়ার, লাইল্যাক ফায়ার, স্কারবল ফায়ার ও লিবার্টি ফায়ার। দিনরাত এক করে লড়ে যাচ্ছে ফায়ার সার্ভিস বাহিনী। কিন্তু আজ রবিবার পর্যন্ত পরিস্থিতি উন্নতির কোনো রাস্তা দেখা যাচ্ছে না বলেই আশঙ্কা তাদের।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, রবিবার পর্যন্ত নিজের গতি বাড়াতে থাকবে এই শুষ্ক হাওয়া। ফলে আগামী ক’দিনে পরিস্থিতি আরো খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।


মন্তব্য