kalerkantho


যাত্রীদের নতুন টেকনিকে চিন্তায় কলকাতার রেল!

কালের কণ্ঠ অনলাইন   

৫ ডিসেম্বর, ২০১৭ ১৮:০০



যাত্রীদের নতুন টেকনিকে চিন্তায় কলকাতার রেল!

ট্রেনের কামরায় দোলনায় যাত্রীর ঝুলে যাওয়ার দৃশ্যটা খুব একটা পরিচিত নয়। তবে সংরক্ষিত টিকিট না মেলায় বহু মানুষই এখন ট্রেনের কামরায় চাদর, গামছা দিয়ে দোলনা তৈরি করে ঝুলিয়ে দিচ্ছে।

নিশ্চিন্তে যাত্রাও করছেন। ভারতের ওড়িশা, চেন্নাই. বেঙ্গালুরুগামী ট্রেনগুলিতে এভাবে ভ্রমণ করার প্রবণতা থাকলেও এখন কলকাতার হাওড়া যাতায়াতকারী বহু ট্রেনেই এই চাদর, গামছা, লুঙ্গি ব্যবহার করে দোলনা তৈরি করে যাত্রা করছেন অনেকেই।

কলকাতার দক্ষিণ-পূর্ব রেলের কমার্শিয়াল বিভাগের কর্মীরা জানিয়েছেন, করমণ্ডল, যশবন্তপুর এক্সপ্রেস, ভদ্রক প্যাসেঞ্জারের অসংরক্ষিত কামরায় এই ধরনের দোলনার ব্যবহার করা হচ্ছে। অসংরক্ষিত কামরায় বেশি সংখ্যায় এই ধরণের দোলনা তৈরি করা হলেও বাদ যাচ্ছে না সংরক্ষিত কামরাও। দু’টি পাশাপাশি বার্থে চাদরের চারটি কোনা বেঁধে দোলনার মতো করে ঝুলিয়ে তাতেই শুয়ে নিশ্চিন্ত যাত্রা। এই দোলনার ঠেলায় যাত্রীরা চরম অসুবিধার মধ্যে পড়লেও আইনত কোনও ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

রেল অবশ্য এই ধরনের কাজের প্রতিবাদ করতে পারছে না বলে জানিয়েছে। দক্ষিণ-পূর্ব রেলের মু্খ্য জনসংযোগ কর্মকর্তা সঞ্জয় ঘোষ জানিয়েছেন, দোলনা তৈরি করা যাত্রী তো আইন ভাঙছেন না যে, রেল তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।


মন্তব্য