kalerkantho


জার্মানিতে ফের মার্কেলের নেতৃত্বে সরকার গঠনের আশা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ নভেম্বর, ২০১৭ ১৫:২২



জার্মানিতে ফের মার্কেলের নেতৃত্বে সরকার গঠনের আশা

ছবি অনলাইন

জার্মানিতে আবার মহাজোট সরকার অথবা এসপিডি দলের সমর্থনে মার্কেলের নেতৃত্বে সংখ্যালঘু সরকার গঠনের সম্ভাবনা নিয়ে জল্পনাকল্পনা চলছে। দেশটিতে বর্তমানে যে রাজনৈতিক অস্থিরতা চলছে, গতকাল বৃহস্পতিবারই তার জট কাটার আশা করছিল অনেকে।

জার্মান প্রেসিডেন্ট ফ্রাংক-ভাল্টার স্টাইনমায়ার গত কয়েক দিনে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল ও ‘জামাইকা’ জোটের শরিক দলগুলোর নেতাদের সঙ্গে আলোচনা করেছেন। গতকাল তিনি এসপিডি দলের নেতা মার্টিন শুলেসর সঙ্গে সাক্ষাৎ করছেন। শুলৎস যদি মহাজোট সরকার গঠনের প্রশ্নে কিছুটা নমনীয়তা দেখান, সে ক্ষেত্রে দেশে নতুন নির্বাচন এড়িয়ে স্থিতিশীল এক সরকার গঠন করা সম্ভব হতে পারে।
জার্মানির ডিপিএ সংবাদ সংস্থাকে প্রেসিডেন্ট স্টাইনমায়ার বলেছেন, বর্তমান কঠিন রাজনৈতিক পরিস্থিতিতে এসপিডি দল তার দায়িত্ব সম্পর্কে যথেষ্ট সচেতন। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশের জন্য এক ভালো সমাধান সূত্র পাওয়া সম্ভব হবে বলে তিনি মনে করেন।

নির্বাচনের ফলাফল প্রকাশিত হওয়ার পর থেকে চলতি সপ্তাহের শুরু পর্যন্ত মহাজোট সরকারের শরিক হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়ে এসেছে এসপিডি নেতৃত্ব। কিন্তু বর্তমানে দলের মধ্যে এই প্রশ্নে মতভেদ দেখা যাচ্ছে। প্রেসিডেন্টের সঙ্গে আলোচনায় নমনীয়তা দেখানোর জন্য চাপ বাড়ছে মার্টিন শুলেসর ওপর। কিছু নেতা বলছেন, সরাসরি মহাজোট সরকারের অংশ না হয়েও মার্কেলের নেতৃত্বে সংখ্যালঘু সরকারকে বাইরে থেকে সমর্থন দেওয়া যেতে পারে।

তবে সেই সরকারকে এসপিডি দলের কিছু প্রকল্প বাস্তবায়ন করার অঙ্গীকার করতে হবে।
সংখ্যালঘু সরকার গঠনের প্রশ্নে বাকি দলগুলোর মধ্যে তেমন উৎসাহ দেখা যাচ্ছে না। তার চেয়ে নতুন নির্বাচনই তাদের কাছে বেশি গ্রহণযোগ্য। মার্কেলও সংখ্যালঘু সরকারের নেতৃত্ব দিতে প্রস্তুত কি না, তা স্পষ্ট নয়। সূত্র : ডয়চে ভেলে।


মন্তব্য