kalerkantho


মার্কিন নাগরিকদের সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা জারি

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি    

২৩ নভেম্বর, ২০১৭ ০১:০৪



মার্কিন নাগরিকদের সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা জারি

ছবি : ইন্টারনেট থেকে

সন্ত্রাসী হুমকি ও সৌদি-ইয়েমেন সীমান্তে সংঘাতের কারণে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সৌদি আরব ভ্রমণে সর্তকতা জারি করেছে মার্কিন সরকার। গতকাল বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়, ইয়েমেনের বিদ্রোহী গ্রুপগুলোর দ্বারা সৌদি আরবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার হুমকির পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার যুক্তরাষ্ট্র এ সতর্কতা জারি করে।

গত ৪ নভেম্বর সৌদি রাজধানী রিয়াদের উত্তর দিকে এক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। সে হামলা সৌদি কর্তৃপক্ষ প্রতিহত করতে সক্ষম হলেও কিং খালিদ আন্তর্জাতিক বিমান বন্দরে ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ পড়ে থাকতে দেখা যায়।  

প্রসঙ্গত, সৌদি নেতৃত্বাধীন জোট ২০১৫ সাল থেকে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানায়, বিগত সময়ে ইয়েমেনের বিদ্রোহীরা সৌদি আরবের দুই শহর রিয়াদ ও জেদ্দা লক্ষ্য করে একাধিক দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং ভবিষ্যতে এরকম আরো হামলা চালানোর ঘোষণাও দিয়েছে। পররাষ্ট্র দপ্তর যুক্তরাষ্ট্র সরকারি কর্মী ও তাদের পরিবারের সদস্যদেরও সৌদি-ইয়েমেন সীমান্তবর্তী শহর জাজান ও নাজরান ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।  


মন্তব্য