kalerkantho


মাত্র এক ডলারে ক্যান্সার ভ্যাকসিন

কালের কণ্ঠ অনলাইন   

২২ নভেম্বর, ২০১৭ ০২:৪৮



মাত্র এক ডলারে ক্যান্সার ভ্যাকসিন

সারা বিশ্বে সিগারের জন্য প্রসিদ্ধ কিউবা আবিষ্কার করে ফেলেছে ক্যান্সারের ভ্যাকসিন। গণমাধ্যমের খবর অনুযায়ী এই ভ্যাকসিন শরীরে ক্যান্সারের ছড়িয়ে পড়া রুখতেও সক্ষম।

খুব ভালো মানের সিগার পাওয়া যায় কিউবায়। সেখানে সিগার সেবনের হারও অনেক। এ জন্য ফুসফুসের ক্যান্সারে আক্রান্তের হারও কিউবায় বেশি। দেশটিতে মৃত্যুর চতুর্থ সবচেয়ে বড় কারণ ক্যান্সার।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্তদের নিয়ে ২০০৭ সালে একটি গবেষণা চালানো হয়। সেই গবেষণার প্রতিবেদন ‘ক্লিনিক্যাল অনকোলজি’ সাময়িকীতে ছাপা হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী সীমাভ্যাক্স নামের একটি ভ্যাকসিনে উপকৃত হয়েছে ক্যান্সার আক্রান্তরা। যে রোগীদের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে, তাদের মধ্যে অর্ধেকের বেশি রোগীর শরীরে ক্যান্সারের টিউমার ধ্বংস করার অ্যান্টিবডি তৈরি হতে শুরু করেছে। রোগীদের ওপর চালানো ওই গবেষণা অনুসারে ভ্যাকসিনটি ব্যবহারে ৬০ বছরের কম বয়সী রোগীদের বেঁচে থাকার হার অনেকটা বেড়ে যায়।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, এখন পর্যন্ত কিউবায় সীমাভ্যাক্সের মাধ্যমে এক হাজার ক্যান্সার আক্রান্তের সফল চিকিৎসা হয়েছে। বিশ্বে এই সংখ্যা পাঁচ হাজারের বেশি।

রোজবেল পার্ক ক্যান্সার ইনস্টিটিউটের চিকিৎসক লি বলেন, কিউবায় ৪০৫ ক্যান্সার আক্রান্তের শরীরে ব্যবহার করে দেখা গেছে, এই ভ্যাকসিন কার্যকরী ও নিরাপদ।

যদিও ওই গবেষণা প্রতিবেদন এখনো আনুষ্ঠানিকভাবে সামনে আসেনি। তবে জানা গেছে, এর দাম সাধারণ মানুষের নাগালের মধ্যেই। একটি ভ্যাকসিনের দাম বাংলাদেশি মুদ্রায় ৮০ টাকার মতো পড়বে। সূত্র : এবিপি আনন্দ।


মন্তব্য