kalerkantho


হায়দরাবাদে বিশ্ব বাণিজ্য সম্মেলন উদ্বোধন করবেন ইভাঙ্কা ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২২ নভেম্বর, ২০১৭ ০১:১৪



হায়দরাবাদে বিশ্ব বাণিজ্য সম্মেলন উদ্বোধন করবেন ইভাঙ্কা ট্রাম্প

ছবি: ইন্টারনেট থেকে

আগামী ২৮-৩০ নভেম্বর হায়দরাবাদে বসছে বিশ্ব বাণিজ্য সম্মেলন। এই সম্মেলনের অন্যতম অতিথি হিসাবে থাকছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে এই সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন তিনি। তিন দিনের এই সম্মলনে অংশগ্রহণ করবে ১৫০টি দেশের মোট ১,৫০০ তরুণ শিল্পোদ্যোগী। এবারের বিশ্ব বাণিজ্য সম্মেলনে প্রধান্য পাচ্ছেন মহিলা শিল্পোদ্যোগীরা।

জিইএস (গ্লোবাল এন্টারপেনরশিপ সামিট) সূত্রের খবর, ২০১৭-র সম্মেলনে ৫২.৫ শতাংশ মহিলা শিল্পোদ্যোগী  অংশগ্রহণ করছেন। এই প্রথম ১২৭টি দেশ থেকে এত সংখ্যক মহিলা আসছেন বিশ্ব বাণিজ্য সম্মেলনে। আফগানিস্তান, ইজরায়েল, সৌদি আরবের মহিলা শিল্পোদ্যোগীরাও যোগ দিচ্ছেন।

ভারতের ক্ষেত্রেও এই সম্মেলন বড় মঞ্চ বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। বিশ্বের দরবারে ভারতের আদর্শ বাণিজ্যিক পরিবেশকে তুলে ধরতে শেষ প্রস্তুতি নিচ্ছে মোদি সরকার। মনে করা হচ্ছে, মোদির ‘স্টার্ট আপ ইন্ডিয়া’, ‘অটল মিশন’-র মতো প্রকল্পকে তুলে ধরা হবে জিইএস সম্মেলনে।

দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসাবে এবারের বিশ্ব বাণিজ্য সম্মেলন হচ্ছে ভারতে। বিভিন্ন দেশ ছাড়াও আমাজন, অ্যামওয়ে, সিএনবিসি, কগনিজ্যান্ট, ডেল, গুগল, ইনটেল, কাফম্যান ফাউন্ডেশন, সেলসফোর্স, সিলিকন ভ্যালি ব্যাঙ্ক, ওয়ালমার্টের মতো বিশ্বের প্রথম সারির সংস্থাগুলি এই সম্মেলনে যোগ দিচ্ছে। সূত্র: জিনিউজ


মন্তব্য