kalerkantho


আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিন থেকে যোগাযোগের চেষ্টা হয়েছিল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ নভেম্বর, ২০১৭ ১০:৫১



আর্জেন্টিনার নিখোঁজ সাবমেরিন থেকে যোগাযোগের চেষ্টা হয়েছিল

ফাইল ফটো

৪৪ জন ক্রু নিয়ে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়ে যাওয়া আর্জেন্টিনার একটি সাবমেরিনের খোঁজে জোর তল্লাশি শুরু করা হয়েছে। তবে আর্জেন্টিনার নৌবাহিনী জানিয়েছে, সাবমেরিনটি থেকে স্যাটেলাইট মেসেজের মাধ্যমে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল। তবে সে যোগাযোগের চেষ্টা তখন সফল হয়নি।

শনিবার স্থানীয় সময় ১০:৫২ থেকে ৩:৪২ মিনিট পর্যন্ত যোগাযোগের সে চেষ্টাগুলো করা হয় বলে নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এদিকে সাবমেরিনটির সন্ধানে দক্ষিণ আটলান্টিকে কঠিন ঝোড়ো পরিস্থিতির মধ্যেই তল্লাশি চালাচ্ছে আর্জেন্টাইন নৌবাহিনী।

যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ এবং নাসাও তল্লাশি অভিযানে সহায়তা দিচ্ছে। আর্জেন্টিনার নৌবাহিনীর মুখপাত্র এনরিকে বালবি জানিয়েছেন, বুধবার পাতাগোনীয় উপকূল থেকে ৪৩২ কিলোমিটার দূরে আর্জেন্টিনা সাগরের দক্ষিণাঞ্চল থেকে শেষবার সংকেত পাঠিয়েছিল ডুবোজাহাজ এআরএ সান হুয়ান। ডুবোজাহাজটিকে দেখা না যাওয়ায় ও রাডারের মাধ্যমে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় শুক্রবার সন্ধ্যা থেকে ‘সার্চ অ্যান্ড রেসকিউ’ অভিযান শুরু করা হয়েছে।

তীব্র বাতাস ও উঁচু ঢেউ উদ্যোগটিকে জটিল করে তুলছে জানিয়ে তিনি বলেন, পর্যাপ্ত বোট ও বিমান থাকা সত্ত্বেও খুঁজে পাওয়া কঠিন হচ্ছে। অবশ্যই যে ঘণ্টাগুলো পার হয়েছে সেগুলোর বিবেচনায় রাখা হচ্ছে। দুই দিন ধরে কোনো যোগাযোগ নেই। ’ বিদ্যুৎ বিভ্রাটের কারণে যোগাযোগে সমস্যা হয়ে থাকতে পারে—নৌবাহিনী এমন ধারণা করছে বলে জানান তিনি। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে নৌবাহিনীর প্রটোকল অনুযায়ী ডুবোজাহাজটির সাগরপৃষ্ঠে ভেসে ওঠার কথা। ‘আমরা আশা করছি এটি ভেসে উঠবে,’ বলেন বালবি।

আর্জেন্টিনার নৌবাহিনীর তিনটি ডুবোজাহাজের মধ্যে এআরএ সান হুয়ানই সবচেয়ে নতুন।

জার্মানির তৈরি ডুবোজাহাজটি উসুআইয়া থেকে রওনা হয়ে আর্জেন্টিনার বুয়েনস এইরেস প্রদেশের উপকূলীয় শহর মার দেল প্লাতায় যাচ্ছিল। এ সময়েই হঠাৎ নিখোঁজ হয় সাবমেরিনটি।

সূত্র : এলএ টাইমস ও সিএনএন


মন্তব্য