kalerkantho


পাকিস্তানবিরোধী আন্দোলনে উত্তাল কাশ্মীর

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৭ ১৬:২২



পাকিস্তানবিরোধী আন্দোলনে উত্তাল কাশ্মীর

ব্যবসায়ীদের ওপর অতিরিক্ত কর চাপানোকে কেন্দ্র করে পাকিস্তানবিরোধী আন্দোলনে উত্তাল হয়ে উঠেছে গিলগিট বালতিস্তান। শনিবার সকাল থেকে দোকানপাট বন্ধ রেখে আন্দোলনে শামিল হয়েছেন ছোট-মাঝারি-বড় ব্যবসায়ীরা। অভিযোগ, পাকিস্তানি সরকার অন্যায় ও অন্যায্যভাবে তাদের ওপর করের বোঝা চাপিয়ে দিয়েছেন। এই সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমেছেন কাতারে কাতারে মানুষ।

পাকিস্তান অধিকৃত কাশ্মীরের গিলগিট বালতিস্তানে ব্যবসায়ীদের ওপর চড়া হারে কর চাপিয়েছে ইসলামাবাদ। তারই প্রতিবাদে শামিল হয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। শহরের এক মিছিলে বক্তব্য রাখতে গিয়ে সরকারবিরোধী সুর ঝরে পড়ছে প্রতিবাদীদের কণ্ঠ থেকে।

ক্ষোভের সঙ্গে এক প্রতিবাদী জানান, বাড়িতে ডিম দেওয়া মুরগি আর দুধ দেওয়া গরু থাকলেও কি পাক সরকারকে কর দিতে হবে? পরিবারে সদস্য সংখ্যা পাঁচজনের বেশি হলে অতিরিক্ত কর দিতে হয়। আমরা কর দেব না। আরেক প্রতিবাদী বলেন, গিলগিট বালতিস্তানের যেসব বাসিন্দারা করাচি, লাহোর ও পাকিস্তানের অন্যান্য শহরে থাকেন তারাও এই আন্দোলনে শামিল হোন।

শনিবার সকাল থেকে অসহযোগ আন্দোলন শুরু হয়েছে গিলগিট বালতিস্তানে।

প্রতিবাদীরা জানিয়েছেন, কর প্রত্যাহার করা না হলে এই আন্দোলন চলতেই থাকবে।

এক প্রতিবাদী জানান, গিলগিটে মৌলিক অধিকার বলে কিছু নেই। যে কর আদায় করা হয় সেই অর্থ এখানকার উন্নয়নে ব্যবহার করা হয় না। ইসলাম ধর্মেও বলা আছে অধিকার নেই যখন তখন কর দেওয়া যাবে না। গিলগিট বালতিস্তানের কোনো প্রতিনিধিও পার্লামেন্টে নেই। তাহলে কেন আমরা কর দিতে যাব?

এদিকে বালতিস্তানের প্রতিবাদ দেখে কপালে চিন্তার ভাঁজ পড়েছে ইসলামাবাদের। অন্যদিকে আন্দোলনকারীরাও জানিয়েছে সিদ্ধান্ত প্রত্যাহার না করা হলে তারা পিছু হটবেন না। যদিও পাক মিডিয়ার একাংশের দাবি ২৩ নভেম্বরের পরই আন্দোলন প্রত্যাহার করে নেওয়া হবে।
সূত্র : এনডিটিভি


মন্তব্য