kalerkantho


মুগাবের বিরুদ্ধে বিক্ষোভে প্ররোচিত করছে সেনাবাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৭ ০৯:২৭



মুগাবের বিরুদ্ধে বিক্ষোভে প্ররোচিত করছে সেনাবাহিনী

জিম্বাবুয়ের গৃহবন্দি প্রেসিডেন্ট রবার্ট মুগাবের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল বের করতে প্ররোচিত করছে দেশটির সেনাবাহিনী। আজ শনিবার রাজধানী হারারেতে কেউ মুগাবের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে যোগ দিলে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে না বলে বিবৃতি দেওয়া হয়েছে সেনাবাহিনী পক্ষ থেকে।

শুক্রবার সন্ধ্যায় দেওয়া ওই বিবৃতিতে জিম্বাবুয়ের প্রতিরক্ষা বাহিনী (জেডডিএফ) বলেছে, সংহতির মিছিল হলে স্বাগত জানানো হবে। যতদিন পর্যন্ত শান্তিপূর্ণভাবে মিছিল ও বিক্ষোভ করা হবে এবং সহিংসতা ও ঘৃণা ছড়ানো হবে না, ততদিন পর্যন্ত বিক্ষোভকে সম্পূর্ণভাবে সমর্থন করা হবে।

এদিকে, শুক্রবার সন্ধ্যায় ক্ষমতাসীন পার্টি জানু-পিএফের নেতারা দলের প্রধানের পদ থেকে মুগাবের পদত্যাগ দাবি করেছে। সংকট নিয়ে আলোচনার জন্য দলটি সপ্তাহান্তে একটি বিশেষ সেন্ট্রাল কমিটির বৈঠক করার পরিকল্পনা করছে। ১০টি আঞ্চলিক দলীয় শাখার আটটি রাষ্ট্রপতি ও পার্টিপ্রধানের পদ থেকে মুগাবের পদত্যাগের পক্ষে ভোট দিয়েছেন।
মুগাবের বিদায় চূড়ান্ত, চলছে অন্তর্বর্তী সরকার গঠনের চেষ্টা
অপরদিকে, এতদিন ধরে মুগাবের অনুগত বলে পরিচিত অনেক প্রভাবশালী নেতা এখন তার বিপক্ষে অবস্থা নিয়েছেন। তারা শনিবারের বিক্ষোভ সমাবেশে বিপুল মানুষের জমায়েতের আহ্বান জানিয়েছেন। তারা বলেন, আমরা আমাদের সম্মান পুনরুদ্ধার করতে চাই। এটি হবে আজ শবিবার। সেনাবাহিনী যে কাজ শুরু করেছে তা আমরা সম্পূর্ণ করবো। কাজটি হলো, মুগাবের বিদায়। প্রেসিডেন্টের বিরোধিতা করে অন্যান্য স্বাধীন দলগুলোও বিক্ষোভে সমর্থন দিয়েছে।

 


মন্তব্য